ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইরাকে যুক্তরাষ্ট্রের বিমানঘাঁটিতে সশস্ত্র গোষ্ঠীর হামলা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২৪
ইরাকে যুক্তরাষ্ট্রের বিমানঘাঁটিতে সশস্ত্র গোষ্ঠীর হামলা

ইরাকে অবস্থিত যুক্তরাষ্ট্রের একটি বিমানঘাঁটিতে হামলা চালিয়েছে দেশটির সশস্ত্র গোষ্ঠী ইসলামিক প্রতিরোধ বাহিনী।

দেশটির উত্তরাঞ্চলের ইরবিল প্রদেশে অবস্থিত আল-হারির বিমানঘাঁটিতে এ হামলা চালানো হয়।

খবর আল জাজিরার।

খবরে বলা হয়, শনিবার (৩ ফেব্রুয়ারি) ইসলামিক প্রতিরোধ বাহিনী এক বিবৃতিতে হামলার বিষয়টি জানায়।

এতে বলা হয়, এদিন মধ্যরাতে ইরাক ও সিরিয়ায় ৮৫টি অবকাঠামোতে হামলা চালিয়েছিল যুক্তরাষ্ট্র। এরপরই ইসলামিক প্রতিরোধ বাহিনী মার্কিন ঘাঁটি লক্ষ্য করে হামলা চালায়।

যুক্তরাষ্ট্রের বিমান কমান্ড সেন্টার, ক্ষেপণাস্ত্র ও ড্রোন সংরক্ষণাগার সঙ্গে লজিস্টিক এবং অস্ত্র সরবরাহ অবকাঠামোতে সরাসরি আঘাত করা হয়েছে।

যুক্তরাষ্ট্রের দাবি, তাদের সেনাবাহিনী ইরাক ও সিরিয়ার যে স্থানগুলোয় হামলা চালিয়েছে সেখানে ইরানের ইসলামিক বিপ্লবী গার্ডের অবকাঠামো ছিল। দূরপাল্লার বি-১ বোমারু বিমান দিয়ে হামলা পরিচালনা করা হয়।

সরাসরি যুক্তরাষ্ট্র থেকে মধ্যপ্রাচ্যে গিয়ে হামলা চালানো হয়েছে। যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্যের দেশদুটিতে হামলা যে পরিকল্পনা করছে, শনিবার ছিল যে পরিকল্পনার প্রথম ধাপ।

উল্লেখ্য, গত ২৮ জানুয়ারি সিরিয়া সীমান্তবর্তী জর্ডানের টাওয়ার ২২ এলাকায় ড্রোন হামলা চালানো হয়। হামলায় যুক্তরাষ্ট্রের তিন সেনা নিহত হন।

এ হামলার জবাবে ইরাক-সিরিয়ায় শনিবার মধ্যরাতে ব্যাপক হামলা চালায় মার্কিন সেনারা। যুক্তরাষ্ট্রের দাবি, এ হামলায় ইরানি ড্রোন ব্যবহার করা হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৬২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।