ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

যুদ্ধবিরতি চুক্তির আলোচনায় ইসরায়েলে ব্লিঙ্কেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২৪
যুদ্ধবিরতি চুক্তির আলোচনায় ইসরায়েলে ব্লিঙ্কেন

মিশর ও কাতারের পর ইসরায়েলে গিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন । গাজায় যুদ্ধ থামাতে একটি যুদ্ধবিরতি চুক্তির লক্ষ্যেই তার এ সফর।

খবর আল জাজিরার।  

আগের দিন ব্লিঙ্কেন মিশর ও কাতারে বৈঠক করেন। দেশ দুটি হামাস ও ইসরায়েলের মধ্য মধ্যস্থতা করছে। বুধবার জেরুজালেমে পৌঁছান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

গেল বছরের অক্টোবরে গাজায় হামাস-ইসরায়েল যুদ্ধ শুরু হয়। সেই থেকে এ নিয়ে পাঁচবার মধ্যপ্রাচ্য সফরে ব্লিঙ্কেন। প্রস্তাবিত চুক্তি নিয়ে হামাসের প্রতিক্রিয়ার বিষয়ে তিনি ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও প্রেসিডেন্ট আইজ্যাক হারজগসহ অন্যদের সঙ্গে আলোচনা করবেন।

হামাস এর আগে বলেছিল, যে চুক্তিই হোক, তাতে অবশ্যই যুদ্ধের একটি সুনির্দিষ্ট সমাপ্তি টানতে হবে। অন্যদিকে ইসরায়েল বলেছে যে, হামাস ধ্বংস না হওয়া পর্যন্ত তারা যুদ্ধ স্থায়ীভাবে থামাবে না।
 
মঙ্গলবার ফিলিস্তিনি গোষ্ঠীটি এক বিবৃতিতে বলেছিল, তারা ত্রাণ ও আশ্রয়, সংস্কার, ১৭ বছরের অবরোধ তুলে নেওয়া এবং বন্দি বিনিময় প্রক্রিয়ার সমাপ্তিসহ বিস্তৃত যুদ্ধবিরতি চুক্তি ইতিবাচক দৃষ্টিভঙ্গিতে পর্যালোচনা করেছে।  

বুধবার হামাস বলেছে, তারা একটি পাল্টা প্রস্তাব দিয়েছে। এতে তিন পর্যায়ের যুদ্ধবিরতি পরিকল্পনা রয়েছে, যে অনুযায়ী গোষ্ঠীটি ফিলিস্তিনি বন্দিদের বিপরীতে ইসরায়েলি জিম্মিদের মুক্তি দেবে, গাজার সংস্কার নিশ্চিত করবে এবং ইসরায়েলি বাহিনী সম্পূর্ণভাবে প্রত্যাহার এবং মরদেহ ও অবশিষ্টাংশের বিনিময় নিশ্চিত করবে।  

বাংলাদেশ সময়: ২০৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।