ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ইলন মাস্কের স্টারলিংক ব্যবহার করছে রুশ বাহিনী, ‘নিশ্চিত’ ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২৪
ইলন মাস্কের স্টারলিংক ব্যবহার করছে রুশ বাহিনী, ‘নিশ্চিত’ ইউক্রেন

ইউক্রেনের গোয়েন্দা বাহিনী বলছে, তারা নিশ্চিত যে রাশিয়ান বাহিনী পূর্বদিকের অধিকৃত অঞ্চলে যুদ্ধক্ষেত্রে স্যাটেলাইট ইন্টারনেট সেবা স্টারলিংক ব্যবহার করছে।  

রোববার ইউক্রেনের সামরিক গোয়েন্দা বাহিনী প্রমাণ উপস্থাপন করে বলছে, রুশ সেনারা ইলন মাস্কের স্যাটেলাইট যোগাযোগ ব্যবস্থা কোশলগতভাবে ব্যবহার করছে, এসব বিষয় তারা আগের প্রতিবেদনগুলোতে নিশ্চিত করেছে।

স্টারলিংক ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে যোগাযোগের জন্য গুরুত্বপূর্ণ। মার্কিন ধনকুবের কর্তৃক স্টারলিংকের ব্যক্তিগত নিয়ন্ত্রণ কিয়েভ ও তার মিত্রদের জন্য উদ্বেগের বিষয়।

ইউক্রেনের প্রতিবেদনগুলোর পর স্পেস এক্স গেল সপ্তাহে বলেছিল, তারা রাশিয়া সরকার বা দেশটির সামরিক বাহিনীর সঙ্গে কোনো ধরনের কর্মকাণ্ডে জড়িত নয়।
 
প্রতিরক্ষা মন্ত্রণালয়ের গোয়েন্দা অধিদপ্তর (জিইউআর) টেলিগ্রামে একটি অডিও ক্লিপ প্রকাশ করেছে। তারা বলছে, এতে রাশিয়ার সেনারা পূর্ব ইউক্রেনে টার্মিনাল স্থাপন নিয়ে কথা আলোচনা করছে।

এক বিবৃতিতে সংস্থাটি বলছে, টার্মিনালগুলো রাশিয়ার ৮৩তম এয়ার অ্যাসল্ট ব্রিগেডের মতো ইউনিটগুলো ব্যবহার করে থাকে। এ ব্রিগেড দোনেৎস্কের আংশিক দখলকৃত পূর্বাঞ্চলের ক্লিশচিভকা ও আন্দ্রিভকা শহরের কাছে যুদ্ধরত।

পশ্চিমা প্রযুক্তি উপাদানগুলো নিয়মিতভাবেই রাশিয়ার অস্ত্রাগারের মধ্যে পাওয়া গেছে। মস্কো নিষেধাজ্ঞা এড়াতে আরও দক্ষ হয়ে উঠেছে, প্রায়শই তৃতীয় দেশের মাধ্যমে তারা পণ্য আমদানি করছে।

বাংলাদেশ সময়: ২১৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।