ঢাকা, সোমবার, ৯ বৈশাখ ১৪৩১, ২২ এপ্রিল ২০২৪, ১২ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পাকিস্তানে প্রেসিডেন্ট নির্বাচন ৯ মার্চ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২৪
পাকিস্তানে প্রেসিডেন্ট নির্বাচন ৯ মার্চ

পাকিস্তানে আগামী ৯ মার্চ প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। শনিবার (২৪ ফেব্রুয়ারি) পাকিস্তানের নির্বাচন কমিশনের সূত্রের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে জিও নিউজ।

খবরে বলা হয়, পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি) প্রেসিডেন্ট নির্বাচনের তফসিল শনিবার ঘোষণা করতে পারে।

সূত্রের খবর, আগামী ৯ মার্চ পাকিস্তানের ১৪তম প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে।

ইসিপির একাধিক সূত্র বলেছে, জাতীয় পরিষদের সদস্যদের শপথ গ্রহণের পর প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। আর কেন্দ্র ও প্রদেশগুলোয় সরকার গঠনের সিনেট নির্বাচনের আগে প্রেসিডেন্ট নির্বাচিত হবেন।

পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন), পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) ও অন্যান্য কয়েকটি দল জোটবদ্ধ হয়ে সরকার গঠন করছে পাকিস্তানে। গত কয়েকদিন ধরেই এ খবর আলোচনায়। পিএমএল-এন ও পিপিপি জোট হলে শরিকদের প্রেসিডেন্ট প্রার্থী হবেন আসিফ আলি জারদারি। কেননা, এ দুই দল ষমতা ভাগাভাগির আলোচনা আসিফ আলি জারদারি প্রেসিডেন্ট পদ নিয়ে ঐকমত্যে পৌঁছায়।

গত ৮ ফেব্রুয়ারির পর নানা নাটকীয়তা হয়ে গেলেও পাকিস্তানে সরকার গঠন হয়নি। দেশটির জাতীয় পরিষদ নির্বাচনে ইমরান খানের রাজনৈতিক দল পাকিস্তান তেহরিক-ই ইনসাফ (পিটিআই) ৯২টি আসন পেয়েছে। সাধারণ সূত্রে তাদেরই সরকার গঠন করা। কিন্তু কোনো দলের সঙ্গে পাকাপোক্ত জোট না হওয়ায় পিটিআই সমর্থিতরা সরকার গঠন করবে বা করতে পারবে কিনা না নিয়ে আলোচনা চলছে। এদিকে পিএমএল-এন ৭৫; পিপিপি ৫৪ আসনে জয়ী হয়ে সরকারের গঠনের দিকে এগিয়ে যাচ্ছে।

তরা ছাড়া দলীয়ভাবে মুত্তাহিদা কওমি মুভমেন্ট (এমকিউএম) ১৭, জামায়াতে উলামায়ে ইসলাম- ফজলুর (জেইউআইএফ) ৪ আসনে জয় পেয়েছে। বাকি ৯ আসন পেয়েছে অন্যান্য স্বতন্ত্র প্রার্থীরা।

বাংলাদেশ সময়: ২০১৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।