ঢাকা, সোমবার, ৯ বৈশাখ ১৪৩১, ২২ এপ্রিল ২০২৪, ১২ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পদত্যাগ করলেন ফিলিস্তিনের প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২৪
পদত্যাগ করলেন ফিলিস্তিনের প্রধানমন্ত্রী

ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মোহাম্মদ শাতায়েহ তার সরকারের পদত্যাগের ঘোষণা দিয়েছেন।

ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মোহাম্মদ শাতায়েহ সোমবার বলেছেন তিনি তার পদত্যাগপত্র পশ্চিম তীরে শাসন কার্যক্রম ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের কাছে জমা দিয়েছেন।

শতায়েহ আরও বলেছেন, তিনি গত মঙ্গলবার পদত্যাগ করেছেন তবে সোমবার লিখিত পদত্যাগপত্র হস্তান্তর করেছেন। গাজায় ইসরায়েলি আগ্রাসন এবং পশ্চিম তীর ও জেরুজালেমে সহিংসতা বাড়ার প্রতিবাদে প্রেসিডেন্টের কাছে পদত্যাগপত্র জমা দেওয়া হয়েছে।

তিনি বলেন, ফিলিস্তিনে হামাসের বিরুদ্ধে ইসরায়েলের যুদ্ধের মধ্যে রাজনৈতিক ব্যবস্থা সম্পর্কে ফিলিস্তিনিদের মধ্যে একটি ঐকমত্য তৈরি করার জন্য তিনি পদত্যাগ করেছেন।

অধিকৃত পশ্চিম তীরের কিছু অংশ শাসনকারী ফিলিস্তিনি কর্তৃপক্ষকে নাড়াতে আব্বাসকে চাপ দিচ্ছে যুক্তরাষ্ট্র। যুদ্ধ বন্ধ করার আন্তর্জাতিক প্রচেষ্টা এবং পরবর্তীতে গাজাকে শাসন করার জন্য একটি রাজনৈতিক কাঠামোর দিকে কাজ করার মধ্যে এটি আসে।

আব্বাস এখনো তার পদত্যাগপত্র গ্রহণ করেননি এবং ফিলিস্তিনের প্রধানমন্ত্রীর বিকল্প একজন না পাওয়া পর্যন্ত তাকে ওই পদে থাকতে বলতে পারেন।

মন্ত্রিসভার কাছে এক বিবৃতিতে শতায়েহ বলেছেন, আমি পরবর্তী পর্যায় দেখতে পাচ্ছি, যেখানে উদ্ভূত চ্যালেঞ্জগুলোর জন্য নতুন সরকারি ও রাজনৈতিক ব্যবস্থার প্রয়োজন যা গাজায় উদ্ভূত নয়া বাস্তবতাকে আমলে নেবে ও ফিলিস্তিনি ঐক্যের ওপর ভিত্তি করে ফিলিস্তিনিদের মধ্যে ঐকমত্য গড়ে তুলবে এবং ফিলিস্তিনি ভূখণ্ডে ফিলিস্তিনিদের কর্তৃত্ব প্রতিষ্ঠা করবে।

২০০৭ সালে হামাসের সঙ্গে লড়াইয়ের পর ফিলিস্তিনি কর্তৃপক্ষ গাজা উপত্যকার নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। হামাসকে ইউরোপীয় ইউনিয়ন, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইসরায়েল একটি সন্ত্রাসী সংগঠন বলে মনে করে।

সূত্র: ডয়েচে ভেলে

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা , ফেব্রুয়ারি ২৬, ২০২৪
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।