ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

মার্কিন নেতাদের সঙ্গে সাক্ষাৎ করবেন বেনি গান্তজ, ক্ষুব্ধ নেতানিয়াহু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫০ ঘণ্টা, মার্চ ৪, ২০২৪
মার্কিন নেতাদের সঙ্গে সাক্ষাৎ করবেন বেনি গান্তজ, ক্ষুব্ধ নেতানিয়াহু

ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভার সদস্য বেনি গান্তজ যুক্তরাষ্ট্র সফরে বাইডেন প্রশাসনের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করবেন। খবর আল জাজিরার।

সোমবার নাগাদ শুরু হতে যাওয়া এ সাক্ষাৎ ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ক্ষুব্ধ করেছে। গাজা যুদ্ধের পঞ্চম মাসে তেলআবিবে এ বিভক্তি দেখা গেল।

গান্তজ সাবেক সেনাপ্রধান ও প্রতিরক্ষামন্ত্রী। ভাইস প্রেসিডেন্ট কমলা হারিসের সঙ্গে তার সাক্ষাৎ হবে। বিষয়টিকে দেখা হচ্ছে নেতানিয়াহুর ওপর হোয়াইট হাউসের ক্রমবর্ধমান হতাশার চিহ্ন হিসেবে।

গান্তজ জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভানের সঙ্গেও আলোচনায় বসবেন বলে জানিয়েছে তার দল ন্যাশনাল ইউনিটি পার্টি।

মঙ্গলবার গান্তজ পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে সাক্ষাৎ করবেন। গাজায় মানবিক সংকট কাটাতে আরও বেশি পরিমাণ ত্রাণ প্রবেশের অনুমতি দিতে তিনি নেতানিয়াহুর প্রতি আহ্বান জানিয়েছেন।

উপত্যকাটির যুদ্ধ-পরবর্তী শাসনব্যবস্থা কেমন হবে, তা নিয়েও ইসরায়েল ও যুক্তরাষ্ট্র একমত নয়।
 
ইসরায়েলি গণমাধ্যম বলছে, শুক্রবারের আগে নেতানিয়াহু এ সফর সম্পর্কে জানতেন না। তবে তাকে তিনি স্পষ্ট বলে দিয়েছেন, ইসরায়েল রাষ্ট্রের প্রধানমন্ত্রী একজনই।  

ওয়াশিংটনে ইসরায়েলি অননুমোদিত ভ্রমণের সুবিধা না দেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে বলে জানা গেছে।

ইসরায়েলি এক কর্মকর্তা নাম পরিচয় প্রকাশ না করে বার্তা  অ্যাসোসিয়েটেড প্রেসকে বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে বন্ধন শক্ত করতে, গাজায় ইসরায়েলের যুদ্ধে সমর্থন জোরালো করতে এবং জিম্মি মুক্তির ক্ষেত্রে হামাসকে চাপ দেওয়ার লক্ষ্যেই এ সফর।

অধিকৃত পূর্ব জেরুজালেম থেকে আল জাজিরার সংবাদদাতা উইলেম মার্ক্স বলেন, গান্তজের সঙ্গে ঘনিষ্ঠ সূত্র বলছে, তিনি নিজে থেকেই এ সফরে যাচ্ছেন না কিংবা সম্পূর্ণরূপে এটি মার্কিন কর্মকর্তাদের আমন্ত্রণেও ছিল না।

তিনি বলেন, স্পষ্টতই মার্কিন যুক্তরাষ্ট্রে এমন কিছু ব্যক্তি আছেন, যারা ইসরায়েলি সরকারের সিদ্ধান্ত নেওয়ার কেন্দ্রে থাকা কারো সঙ্গে যোগাযোগের একটি ভিন্ন পথ তৈরি করতে চান।

বাংলাদেশ সময়: ২০৪৩ ঘণ্টা, মার্চ ৪, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।