ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

গাজায় ইসরায়েলি হামলায় ২৪ ঘণ্টায় নিহত ৮৬

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, মার্চ ৬, ২০২৪
গাজায় ইসরায়েলি হামলায় ২৪ ঘণ্টায় নিহত ৮৬

গাজায় ইসরায়েলি হামলায় গত ২৪ ঘণ্টায় ৮৬ জনের মৃত্যু হয়েছে। বুধবার এ তথ্য জানিয়েছে হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয়।

স্বাস্থ্য মন্ত্রণালয় আরও জানিয়েছে, গত ৭ অক্টোবরের সন্ত্রাসী হামলার পর ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত মৃতের সংখ্যা ৩০ হাজার ৭১৭ জন এবং আহত হয়েছেন ৭২ হাজার ১৫৬ জন।  

জাতিসংঘ এবং মানবিক সংস্থাগুলো স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া পরিসংখ্যানকে অনেকাংশে নির্ভরযোগ্য বলে মনে করে।

গাজার ২৩ লাখ বাসিন্দার প্রায় অর্ধেকই শিশু। জাতিসংঘ বলেছে ইসরায়েলি হামলায় নিহত বেশিরভাগ বেসামরিক নাগরিকের মধ্যে নারী ও শিশু।

এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান বলেছেন, উত্তর গাজায় শিশুরা অনাহারে মারা যাচ্ছে। তেদরোস আধানোম গেব্রেয়াসুস জানান, অক্টোবরের শুরুর দিককার পর এ প্রথম সংস্থাটি আল-আওদা এবং কামাল আদওয়ান হাসপাতাল ঘুরে ঘুরে দেখেছে।

এক সোশ্যাল মিডিয়া পোস্টে তিনি সেখানকার ভয়াবহ পরিস্থিতি নিয়ে কথা বলেছেন। তিনি লেখেন, খাদ্যাভাবে ১০ শিশুর মৃত্যুর সঙ্গে তীব্র অপুষ্টি দেখা দিয়েছে।

জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফের আঞ্চলিক পরিচালক বলেছেন, আমরা যে শিশু মৃত্যুর আশঙ্কা করছিলাম, তা এখানে রয়েছে, কারণ অপুষ্টি গাজা উপত্যকাকে ধ্বংস করছে। এ মর্মান্তিক এবং ভয়াবহ মৃত্যু মানবসৃষ্ট, এটি সম্পূর্ণরূপে প্রতিরোধযোগ্য।

সূত্র: ডয়চে ভেলে

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, মার্চ ৬, ২০২৪
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।