ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নিকারাগুয়ার অ্যাটর্নি জেনারেলের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৫ ঘণ্টা, মার্চ ২২, ২০২৪
নিকারাগুয়ার অ্যাটর্নি জেনারেলের ওপর মার্কিন নিষেধাজ্ঞা

মার্কিন যুক্তরাষ্ট্র বৃহস্পতিবার নিকারাগুয়ার অ্যাটর্নি জেনারেল ওয়েন্ডি ক্যারোলিনা মোরালেস আরবিনার ওপর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছে। ওই দেশটিতে বিরোধী সদস্যদের নির্মম নিপীড়নে সহায়তা করার অভিযোগে তার বিরুদ্ধে এ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

ট্রেজারি ডিপার্টমেন্ট একটি প্রেস বিজ্ঞপ্তিতে জানায়, মোরালেস আরবিনা নিকারাগুয়ার রাজনৈতিক বন্দিদের প্রতি নিপীড়নের অনুমোদন দিয়েছে।

প্রেস বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, মোরালেস আরবিনা প্রেসিডেন্ট ড্যানিয়েল ওর্তেগার নীতি সমর্থন করেছেন। সাবেক এ স্যান্ডিনিস্তা নেতা কয়েক দশক ধরে মার্কিন নিষেধাজ্ঞার অধীনে। তিনি ২০০৭ সাল থেকে দেশটির প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন।

এ নিষেধাজ্ঞার আওতায় মোরালেস আরবিনার সঙ্গে মার্কিন সংস্থার জড়িত আর্থিক লেনদেন ও সম্পদ জব্দ করা হবে।

মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্ট বলেছে, নিষেধাজ্ঞার বিষয়টি সরাসরি ২০১৮ সালের গণ নাগরিক বিক্ষোভের পর মোরালেস আরবিনার আচরণের সঙ্গে সম্পর্কিত।

বিবৃতিতে দাবি করা হয়েছে, দেশটির প্রতিবাদ দমনে ওর্তেগাকে সহায়তা করেছিলেন মোরালেস আরবিনা। এছাড়া রাজনৈতিক প্রতিপক্ষকে কারারুদ্ধ, মিডিয়াতে সমালোচনামূলক কণ্ঠস্বরকে স্তব্ধ করে তাদের নির্বাসনে যেতে বাধ্য করেছিলেন তিনি।

ট্রেজারি বিবৃতিতে জানিয়েছে, মোরালেস আরবিনা নিকারাগুয়ার বিরোধী দলের সদস্যদের সন্ত্রাসী হিসেবে সন্ত্রাসবিরোধী আইন ব্যবহার করে তাদের আর্থিক সংস্থানগুলো ধ্বংস করার কৌশল প্রণয়নের মূল চাবিকাঠি ছিলেন।

ট্রেজারি বিভাগ আরও বলেছে, মোরালেস আরবিনা অবৈধভাবে ভিন্নমতাবলম্বীদের মালিকানাধীন সম্পত্তি জাতীয়করণ করেছেন, পাশাপাশি ২০০ জনেরও বেশি রাজনৈতিক বন্দিকে কারাগারে পাঠিয়েছেন।

স্টেট ডিপার্টমেন্টও অনুরূপ বিবৃতি প্রকাশ করেছে।

স্টেট ডিপার্টমেন্ট বলেছে, অ্যাটর্নি জেনারেল হিসেবে মোরালেস আরবিনা বিরোধীদের কণ্ঠস্বর স্তব্ধ করেছেন এবং নিকারাগুয়ার ৩০০ জনেরও বেশি নাগরিকের সম্পত্তি বাজেয়াপ্ত করেছেন। তিনি নির্বাসিত রাজনৈতিক বন্দিদের নাগরিকত্ব কেড়ে নেওয়ার ব্যাপারে ওর্তেগার পদক্ষেপকে সমর্থন করেছিলেন। এছাড়া তিনি ২৫০টিরও বেশি ইভাঞ্জেলিক্যাল গ্রুপসহ ৩৫০০টিরও বেশি সুশীল সমাজ সংস্থা বন্ধ করার জন্য দায়ী।

সূত্র: দ্য হিল

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, মার্চ ২২, ২০২৪
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।