ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পুতিনের গোয়েন্দা প্রধানের উত্তর কোরিয়া সফর 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩০ ঘণ্টা, মার্চ ২৮, ২০২৪
পুতিনের গোয়েন্দা প্রধানের উত্তর কোরিয়া সফর 

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পররাষ্ট্রবিষয়ক গোয়েন্দা প্রধান মস্কো এবং পিয়ংইয়ংয়ের মধ্যে দ্বিপাক্ষিক সহযোগিতাকে আরও গভীর করতে এবং বৃহত্তর আঞ্চলিক নিরাপত্তা নিয়ে আলোচনা করতে এ সপ্তাহে উত্তর কোরিয়া সফর করেছেন।

রাশিয়ার গোয়েন্দা পরিষেবা বৃহস্পতিবার এ তথ্য জানিয়েছে।

উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ প্রথম এ সফরের কথা জানায়।

এসভিআর জানিয়েছে, রাশিয়ার ফরেন ইন্টেলিজেন্স সার্ভিসের (এসভিআর) প্রধান সের্গেই নারিশকিন ২৫ থেকে ২৭ মার্চ পিয়ংইয়ং সফর করেন। নারিশকিন উত্তর কোরিয়ার নিরাপত্তা মন্ত্রী রি চ্যাং দায়ের সঙ্গে দেখা করেছেন।

রাশিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা ‘তাস’ এর বরাত দিয়ে এসভিআর জানিয়েছে, তারা আন্তর্জাতিক পরিস্থিতির উন্নয়ন, আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিত করা এবং বহিরাগত শক্তির চাপ বাড়ানোর প্রচেষ্টার মুখে রুশ-উত্তর কোরিয়ার সহযোগিতাকে আরও গভীর করার বিষয়ে আলোচনা করেছেন।

কেসিএনএ বলেছে, উভয় পক্ষ শত্রু শক্তির ক্রমবর্ধমান গুপ্তচরবৃত্তি এবং চক্রান্তমূলক পদক্ষেপের সঙ্গে মোকাবিলা করার জন্য সহযোগিতা বাড়ানোর বিষয়ে আলোচনা হয়েছে।

২০২২ সালে ইউক্রেন আক্রমণের পর থেকে পুতিন উত্তর কোরিয়ার সঙ্গে সম্পর্ক গভীর করেছে এবং মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা তাদের যুদ্ধের প্রচেষ্টায় সহায়তা করার জন্য রাশিয়াকে উত্তর কোরিয়ার উল্লেখযোগ্য ক্ষেপণাস্ত্র সরবরাহের কথা বলে নিন্দা করেছে।

রাশিয়া এবং উত্তর কোরিয়া উভয়ই বারবার সমালোচনাকে উড়িয়ে দিয়েছে। মস্কো বলেছে যে তারা যেকোনো দেশের সঙ্গে সম্পর্ক গড়ে তুলবে। এ ক্ষেত্রে পিয়ংইয়ংয়ের সঙ্গে তার সহযোগিতা আন্তর্জাতিক চুক্তির লঙ্ঘন হয় না।

ফেব্রুয়ারিতে ক্রেমলিনের পক্ষ থেকে বলা হয়, পুতিন কিম জং উনকে একটি বিলাসবহুল রাশিয়ান অরাস লিমুজিন উপহার হিসাবে দিয়েছেন ।

সূত্র: তাস

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, মার্চ ২৮, ২০২৪
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।