ঢাকা, বুধবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৯ মে ২০২৪, ২০ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইন্দোনেশিয়ায় অগ্ন্যুৎপাত, ১১ হাজার বাসিন্দাকে সরে যাওয়ার নির্দেশ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১১ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২৪
ইন্দোনেশিয়ায় অগ্ন্যুৎপাত, ১১ হাজার বাসিন্দাকে সরে যাওয়ার নির্দেশ

ইন্দোনেশিয়ার উত্তরাঞ্চলের একটি আগ্নেয়গিরিতে বেশ কয়েকবার অগ্ন্যুৎপাতের ঘটনায় অঞ্চলের ১১ হাজার বাসিন্দাকে সরে যেতে বলা হয়েছে। ওই অঞ্চলে উড়োজাহাজ চলাচলে বিঘ্ন ঘটেছে।

উত্তর সুলাওয়েসি প্রদেশে অবস্থিত মাউন্ট রুয়াং নামে ওই আগ্নেয়গিরিতে প্রথমবার মঙ্গলবার স্থানীয় সময় রাত ৯টা ৪৫ মিনিটে অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটে। এতে আকাশে ধোঁয়া ও ছাইয়ের মেঘ জমে।

বুধবার আরও চারবার অগ্ন্যুৎপাতের পর ইন্দোনেশিয়ার ভলকানোলজি এজেন্সি ৭২৫ মিটার উঁচু পাহাড়ি অঞ্চলের জন্য সতর্কতা সংকেতে চারে তোলে। এজেন্সি আগ্নেয়গিরির চূড়ার আশপাশে ছয় কিলোমিটার অঞ্চল (এক্সক্লুশন জোন) থেকে লোকজনকে সরে যেতে বলে।

প্রাথমিকভাবে ৮০০ লোককে রুয়াং থেকে পার্শ্ববর্তী ট্যাগুল্যান্ডাং দ্বীপে সরিয়ে নেওয়া হয়। দ্বীপটি প্রাদেশিক রাজধানী মানাদো থেকে ১০০ কিলোমিটার উত্তরে অবস্থিত।  

কর্মকর্তারা বৃহস্পতিবার সকালে বলেন, এক্সক্লুশন জোনের সীমানা বাড়ানোয় আরও বেশি লোকজনকে সরে যেতে হবে। তাদের মানাদোতে নিয়ে যাওয়া হবে।  

দুর্যোগ সংস্থার তথ্য ও যোগাযোগকেন্দ্রের প্রধান আব্দুল মুহারিকে উদ্ধৃত করে কম্পাস নামে একটি সংবাদপত্র লিখেছে, ঝুঁকিতে থাকা ১১ হাজার ৬১৫ বাসিন্দাকে সরে যেতে হবে।

বাংলাদেশ সময়: ১৬০৮ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ