ঢাকা, শুক্রবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

বাইডেনের ‘নরখাদক' মন্তব্যের প্রতিক্রিয়া জানালো পাপুয়া নিউগিনি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৫ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২৪
বাইডেনের ‘নরখাদক' মন্তব্যের প্রতিক্রিয়া জানালো পাপুয়া নিউগিনি

মার্কিন প্রেসিডেন্ট যা বলেছেন, তার অর্থ হলো পাপুয়া নিউগিনিতে নরখাদক আছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় তারা তার চাচাকে খেয়ে ফেলেছে।

 

কিন্তু বাইডেনের এমন বক্তব্য মেনে নিতে পারেনি দেশটি। এ নিয়ে প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী জেমস মারাপে।

গত সপ্তাহে বাইডেন বলেছিলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ১৯৪৪ সালে তার চাচা অ্যামব্রোস ফিনেগ্যানের বিমান পাপুয়া নিউগিনিতে বিধ্বস্ত হয়। এরপর আর তাকে পাওয়া যায়নি। সম্ভবত সেখানকার নরখাদকেরা তাকে খেয়ে ফেলেছে।

এর প্রতিক্রিয়ায় রোববার এক বিবৃতিতে পাপুয়া নিউগিনির প্রধানমন্ত্রী জেমস মারাপে বলেন, প্রেসিডেন্ট বাইডেন হয়তো মুখ ফসকে এমন মন্তব্য করে ফেলেছেন; কিন্তু আমার দেশকে এভাবে চিহ্নিত করা ঠিক নয়।  

তিনি বলেন, বাইডেনের সঙ্গে এখন পর্যন্ত আমার চারবার সাক্ষাৎ হয়েছে। তিনি সবসময় পাপুয়া নিউগিনির প্রতি শ্রদ্ধা দেখিয়েছেন। কখনও নরখাদকের বিষয়টি উল্লেখ করেননি।

পাপুয়া নিউগিনির ওপর প্রভাব বিস্তারে চীনের সঙ্গে প্রতিযোগিতা চলছে যুক্তরাষ্ট্রের। গতবছর যুক্তরাষ্ট্র ও পাপুয়া নিউগিনির মধ্যে প্রতিরক্ষা চুক্তি সই হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৮৫২ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২৩
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।