ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ মে ২০২৪, ১৪ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ফিলিস্তিনের পক্ষে প্রতিবাদ, গণগ্রেপ্তারের মুখে মার্কিন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৯ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২৪
ফিলিস্তিনের পক্ষে প্রতিবাদ, গণগ্রেপ্তারের মুখে মার্কিন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা 

গাজায় ইসরায়েলের হামলার প্রতিবাদে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়সহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আজও বিক্ষোভ অব্যাহত রয়েছে। এই প্রতিবাদ-বিক্ষোভ করতে গিয়ে একাধিক  বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় প্রশাসনের রোষানলে পড়েছেন।

 

ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, কানেকটিকাটে ইয়েল বিশ্ববিদ্যালয় এবং নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ দমনে এই মধ্যে গণহারে ধরপাকড় চালিয়েছে পুলিশ। সোমবার ইয়েল বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের আশপাশে বিক্ষোভকারীরা যান চলাচল বন্ধ করে দিলে সেখান থেকে ৪৫ জনের বেশি বিক্ষোভকারীকে গ্রেপ্তার করেছে পুলিশ।  

গত সপ্তাহে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের নিউইয়র্ক সিটি ক্যাম্পাসে তাঁবু টানিয়ে বিক্ষোভ করে শিক্ষার্থীরা। পরে পুলিশ বিক্ষোভকারীদের ওপর ধরপাকড় চালায়। এতে বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি হলে সশরীর ক্লাস বন্ধ রাখার ঘোষণা দেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এই বিক্ষোভ গুলোকে ‘হিহুদি বিদ্বেষ’ বলে সমালোচনা করেছে হোয়াইট হাউস।

গাজায় ইসরায়েলি আগ্রাসন শুরু হওয়ার পর থেকেই যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে গাজা যুদ্ধ এবং বাকস্বাধীনতা নিতে বিতর্ক শুরু হয়। অধিকাংশ শিক্ষার্থীদের দাবি গত ৭ অক্টোবরের পর থেকে দেশটিতে ‘হিহুদি বিদ্বেষ’ এবং ‘ইসলাম ভীতি’ সংক্রান্ত অনাকাঙ্ক্ষিত ঘটনা বেড়েই চলেছে।

বাংলাদেশ সময়: ১৫০৯ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২৪

এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।