ঢাকা, শুক্রবার, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জুন ২০২৪, ০৬ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

খারকিভে জেলেনস্কি, রাশিয়ার অগ্রযাত্রা আংশিক রুখে দেওয়ার দাবি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৭ ঘণ্টা, মে ১৬, ২০২৪
খারকিভে জেলেনস্কি, রাশিয়ার অগ্রযাত্রা আংশিক রুখে দেওয়ার দাবি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি খারকিভ শহর সফর করেছেন এবং বলেছেন, সামরিক বাহিনী রাশিয়ার অগ্রযাত্রা আংশিকভাবে রুখে দেওয়ায় উত্তর-পূর্বদিকের পরিস্থিতি ‘নিয়ন্ত্রণে’ রয়েছে। বিশেষ করে গুরুত্বপূর্ণ সীমান্ত শহর ভোভচানস্কের আক্রমণ ব্যর্থ করে দেওয়া হয়েছে।

 

খারকিভ অঞ্চলের রাজধানীতে গত সপ্তাহে ব্যাপক আক্রমণ শুরু করেছিল রাশিয়া। সেখানকার কমান্ডারদের কাছ থেকে খবর পাওয়ার পর বৃহস্পতিবার টেলিগ্রামে দেওয়া এক পোস্টে জেলেনস্কি বলেন, খারকিভ অঞ্চলের পরিস্তিতি বলতে গেলে নিয়ন্ত্রণে রয়েছে। আমাদের সৈন্যরা দখলদারদের উল্লেখযোগ্য ক্ষতি করছে। যাই হোক, অঞ্চলটি এখনও অত্যন্ত কঠিন পরিস্থিতে রয়েছে।

রুশ সেনাদের অগ্রযাত্রা রুখে দেওয়ার দাবি করেছে ইউক্রেনের সেনাবাহিনী। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এর আগে বলেছিলেন, রাশিয়া যুদ্ধক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। সামরিক বাহিনী খারকিভের বড় অঞ্চল দখল নিয়েছে। দোনেৎস্কের পূর্বাঞ্চল ও জাপোরিঝিয়ার দক্ষিণাঞ্চল দখলে নিয়েছে।

ইউক্রেনের সেনাবাহিনীর মুখপাত্র নাজার ভলোশিন বৃহস্পতিবার রাষ্ট্রীয় টিভি চ্যানেলে বলেন, খারকিভে যুদ্ধক্ষেত্রের পরিস্থিতি জটিল। তবে গতিশীল পদ্ধতিতে বিকশিত হচ্ছে। তিনি বলেন, আমাদের প্রতিরক্ষা বাহিনী পরিস্থিতি আংশিকভাবে স্থিতিশীল করেছে। নির্দিষ্ট অঞ্চল ও এলাকায় শত্রুদের অগ্রযাত্রা আটকে দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, মে ১৬, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।