ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

ভারতের নির্বাচনে ইসরায়েলি কোম্পানির কারসাজি বন্ধ করেছে ওপেনএআই  

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৯ ঘণ্টা, জুন ২, ২০২৪
ভারতের নির্বাচনে ইসরায়েলি কোম্পানির কারসাজি বন্ধ করেছে ওপেনএআই  

চ্যাট জিপিটি’র নির্মাতা প্রতিষ্ঠান ওপেনএআই দাবি করেছে, তারা একটি ইসরায়েলি কোম্পানিকে ভারতের লোকসভা নির্বাচনে হস্তক্ষেপ করা থেকে প্রতিহত করেছে।  
 
মাইক্রোসফটের অর্থায়নে পরিচালিত কৃত্রিম বুদ্ধিমত্তার নিয়ে কাজ করা সংস্থাটি বলছে, তারা ২৪ ঘণ্টার মধ্যে ইসরায়েলি ফার্ম এসটিওআইসি’র প্রতারণামূলক কাজে চ্যাট জিপিটি’র ব্যবহার বন্ধ করেছে যেটি ‘অপারেশন জিরো জিরো’ নামে পরিচিত ছিল।

খবর টাইমস অব ইন্ডিয়া

ওপেনএআই’র থ্রেট ইন্টেল(ঝুঁকি নজরদারি) রিপোর্ট অনুসারে রাজনৈতিক প্রচারণার কাজ করা ইসরেয়েলি কোম্পানি এসটিওআইসি কংগ্রেসের প্রশংসা করে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সমালোচনা মূলক কন্টেন্ট তৈরি করার কাজে ওপেনএআই’র ল্যাংগুয়েজ মডেলগুলো ব্যবহার করেছে।  

ইসরেয়েলি কোম্পানিটি ইংরেজি ভাষায় কন্টেন্ট তৈরি করে এক্স, ইনস্টাগ্রাম, ইউটিউব ও ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে মে’র শুরু থেকে ভারতীয় ভোটারদের প্রভাবিত করতে চেয়েছিল।    

ওপেনএআই বলছে, অপারেশনটির মাধ্যমে সামাজিক যোগাযোগ মাধ্যমের জন্য বয়স, লিঙ্গ ও অবস্থান ইত্যাদির ওপর ভিত্তি করে ভুয়া ব্যক্তিত্ব এবং জীবনী তৈরি করা হত। তবে জরুরি ব্যবস্থা নেওয়ার ফলে চ্যাট জিপিটি কারো কোনো ব্যক্তিগত তথ্য তাদের দিতে অপারগতা প্রকাশ করে।        

এই প্রতারণা মূলক প্রচার চিহ্নিত করার পর ওপেনএআই এই কাজের সঙ্গে জড়িত ইজরায়েল থেকে পরিচালিত এক গুচ্ছ অ্যাকাউন্টকে নিষিদ্ধ করেছে।

এই বিষয়ে মন্তব্য করতে গিয়ে ভারতের ইলেকট্রনিক্স ও প্রযুক্তি মন্ত্রী রাজীব চন্দ্রশেখর বলেছেন, এটি একেবারে পরিষ্কার, ভুল তথ্য এবং বিদেশি হস্তক্ষেপের মাধ্যমে ভারতীয় কোনো একটি রাজনৈতিক দল ‘বিজেপিফরইন্ডিয়া’ ক্যাম্পেইনকে প্রভাবিত করতে চেয়েছিল। এসব আমাদের গণতন্ত্রের জন্য অত্যন্ত বিপজ্জনক হুমকি। গভীর তদন্তের মাধ্যমে এই স্বার্থন্বেষী মহলের মুখোশ উন্মোচন করা দরকার। এই কাজটিও আরও আগে হওয়া উচিত ছিল।

বাংলাদেশ সময়: ১৭৪৬ ঘণ্টা, জুন ২,২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।