ঢাকা, সোমবার, ১১ আষাঢ় ১৪৩১, ২৪ জুন ২০২৪, ১৬ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ে দুর্নীতিবিরোধী অভিযানে ব্যাপক ধরপাকড়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২২ ঘণ্টা, জুন ৩, ২০২৪
রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ে দুর্নীতিবিরোধী অভিযানে ব্যাপক ধরপাকড়

রাশিয়ায় দুই সপ্তাহ আগে প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগুকে বরখাস্ত করার পর দুর্নীতিবিরোধী অভিযানে ওই মন্ত্রণালয়ের পাঁচজন উচ্চপদস্থ কর্মকর্তাকে গ্রেপ্তার করা হয়েছে।

ইতোমধ্যে গ্রেফতার করা হয়েছে উপপ্রতিরক্ষামন্ত্রী তৈমুর ইভানভকেও।

তার বিরুদ্ধেও ঘুষ নেয়ার অভিযোগ রয়েছে। বিশ্লেষকদের দাবি, পুতিনের পরবর্তী টার্গেট সশস্ত্র বাহিনীর চিফ অব স্টাফ ভ্যালেরি জেরাসিমভ।

মার্কিন সংবাদ মাধ্যম  সিএনএন বিশ্লেষকদের মতামতের ওপর ভিত্তি করে বলছে, রাশিয়ার সবচেয়ে দুর্নীতিগ্রস্ত সরকারি প্রতিষ্ঠান বা সংস্থার অন্যতম প্রতিরক্ষা মন্ত্রণালয়। রাশিয়ার রাষ্ট্রায়ত্ত সম্প্রচারমাধ্যমগুলো বিপুল অঙ্কের সামরিক ঠিকাদারি চুক্তির বিষয় প্রকাশ করছে এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তাদের বিলাসবহুল জীবনযাপনের সমালোচনা করছে।

রাশিয়ার ভাড়াটে সেনা সরবরাহকারী প্রতিষ্ঠান ভাগনার গ্রুপের প্রধান ইয়েভগেনি প্রিগোশিন বিমান দুর্ঘটনায় মৃত্যুর আগে প্রতিরক্ষামন্ত্রী সের্গেই সোইগু ও রাশিয়ার সশস্ত্র বাহিনীর চিফ অব স্টাফ জেনারেল ভ্যালেরি জেরাসিমভের প্রতি নিজের ক্ষোভ জানিয়েছিলেন। তিনি অভিযোগ করেছিলেন, সোইগু ও জেরাসিমভ একই সঙ্গে যেমন অদক্ষ তেমনি ব্যাপক দুর্নীতিগ্রস্ত। এটা নিয়েই মস্কোর বিরুদ্ধে এক বিদ্রোহে নেতৃত্ব দিয়েছিলেন প্রিগোশিন। ব্যর্থ সেই সামরিক বিদ্রোহের লক্ষ্য ছিল, সোইগু ও জেরাসিমভকে তাদের পদ থেকে সরানো।

এদিকে গত শুক্রবার রাশিয়ার সশস্ত্র বাহিনীর উপপ্রধান এবং মেইন কমিউনিকেশন ডিরেক্টরেটের প্রধান লেফটেন্যান্ট জেনারেল ভাদিম শামারিনের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে তিনি সরকারি ঠিকাদারির কাজের বিনিময়ে যোগাযোগ সরঞ্জাম সরবরাহকারী একটি প্রতিষ্ঠানের কাছ থেকে তিনি ৩ কোটি ৬০ লাখ রুবেল ঘুষ নিয়েছেন।

বাংলাদেশ সময়: ০৯২২ ঘণ্টা, জুন ৩, ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।