ঢাকা, শনিবার, ৯ আষাঢ় ১৪৩১, ২২ জুন ২০২৪, ১৪ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

জেলেনস্কির সঙ্গে দুবার সাক্ষাৎ করবেন বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৩ ঘণ্টা, জুন ৫, ২০২৪
জেলেনস্কির সঙ্গে দুবার সাক্ষাৎ করবেন বাইডেন

সুইজারল্যান্ডে ইউক্রেন সংক্রান্ত শান্তি সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের অনুপস্থিতি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আনন্দের কারণ হবে, এমন মন্তব্য করে নিজের ক্ষোভ প্রকাশ করেছিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।  

গোটা বিশ্বে যত বেশি সম্ভব দেশের শীর্ষ নেতাদের সম্মেলনে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানিয়েছেন জেলেনস্কি।

১৫ ও ১৬ জুনের সম্মেলনে আপাতত প্রায় ১৬০টি দেশ ও প্রতিষ্ঠান অংশ নেওয়ার কথা জানিয়েছে। রাশিয়াকে আমন্ত্রণ না জানানোর প্রতিবাদে চীন সেই সম্মেলন বর্জন করে অন্যান্য দেশকে দূরে রাখতে চাপ সৃষ্টি করছে বলেও জেলেনস্কি অভিযোগ করেছেন। ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গও চীনের সিদ্ধান্তের সমালোচনা করেছেন।

ইউক্রেনের প্রেসিডেন্টের ক্ষোভ কমাতে বাইডেন পরপর দুবার তার সঙ্গে সাক্ষাতের পরিকল্পনা করেছেন। চলতি সপ্তাহে ফ্রান্সের নরম্যান্ডিতে এবং পরে ইতালির বারি শহরে জি-সেভেন শীর্ষ সম্মেলনে তিনি রাশিয়ার হামলা মোকাবিলায় ইউক্রেনের জন্য আরও সহায়তার বিষয়ে জেলেনস্কির সঙ্গে আলোচনা করবেন।

জুনের মাঝামাঝি সুইজারল্যান্ডে শান্তি সম্মেলনের সময় বাইডেন নিজের নির্বাচনী অভিযানের জন্য অর্থ সংগ্রহ করতে হলিউডের তারকাদের সঙ্গে ব্যস্ত থাকবেন। ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস সম্মেলনে অ্যামেরিকার প্রতিনিধিত্ব করবেন। মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভানও উপস্থিত থাকবেন।

ইউক্রেনের জন্য পশ্চিমা বিশ্বের আরও সহায়তা নিশ্চিত করতে বাইডেন প্রশাসন উদ্যোগ চালিয়ে যাচ্ছে। জি-সেভেন শীর্ষ সম্মেলনে রাশিয়ার আটক তহবিল কাজে লাগিয়ে ইউক্রেনের জন্য আর্থিক সহায়তার বিষয়ে অগ্রগতির আশা করা হচ্ছে।

এদিকে নিউইয়র্ক টাইমস সংবাদপত্রের সূত্র অনুযায়ী, বাইডেনের ছাড়পত্রের পর ইউক্রেন রাশিয়া সীমান্তের কাছে মার্কিন অস্ত্র ব্যবহার করে আঘাত হেনেছে। ইউক্রেনের সংসদের জাতীয় নিরাপত্তা কমিটির উপ-সভাপতি ইয়েহর চেরনেভকে উদ্ধৃত করে এনওয়াইটি দাবি করেছে, সীমান্ত থেকে প্রায় ২০ মাইল দূরে বেলগোরোদ অঞ্চলে রাশিয়ার মিসাইল লঞ্চারের ওপর আঘাত হানতে যুক্তরাষ্ট্রের দেওয়া হিমার্স আর্টিলারি রকেট সিস্টেম ব্যবহার করা হয়। এই প্রথম ইউক্রেনের কোনো উচ্চপদস্থ কর্মকর্তা এমন হামলার কথা প্রকাশ্যে স্বীকার করলেন।

রাশিয়া বারবার পশ্চিমা অস্ত্র দিয়ে রাশিয়ার ভূখণ্ডে হামলার বিষয়ে সতর্ক করে দিয়েছে। কিন্তু যুক্তরাষ্ট্র ও জার্মানিসহ বেশ কিছু পশ্চিমা দেশ নির্দিষ্ট কিছু পরিস্থিতিতে ইউক্রেনকে সেই ছাড়পত্র দিয়ে মস্কোর হুঁশিয়ারি উপেক্ষা করার সিদ্ধান্ত নিয়েছে।

ডয়চে ভেলে অবলম্বনে

বাংলাদেশ সময়: ২১৪৯ ঘণ্টা, জুন ৫, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।