ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

ফ্রান্সে পার্লামেন্টারি নির্বাচনের প্রথম ধাপে কট্টর ডানপন্থীদের জয়

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৭ ঘণ্টা, জুলাই ১, ২০২৪
ফ্রান্সে পার্লামেন্টারি নির্বাচনের প্রথম ধাপে কট্টর ডানপন্থীদের জয় মেরিন লে পেন

ফ্রান্সের কট্টর ডানপন্থী দল ন্যাশনাল র‍্যালি (আরএন) দেশটির প্রথম ধাপের পার্লামেন্ট নির্বাচনে জয় পেয়েছে। আগামী ৭ জুলাই দ্বিতীয় দফার ভোট অনুষ্ঠিত হবে।

খবর আল জাজিরার।

মতামত জরিপ প্রতিষ্ঠান আইএফওপি, আইপিএসওএস, ওপিনিয়ন ওয়ে ও এলাবের জরিপে দেখা গেছে, মেরিন লে পেনের দল আরএন ভোটের ৩৪ শতাংশ পেয়ে জিততে যাচ্ছে। বামপন্থী নিউ পপুলার ফ্রন্ট (এনএফপি) জোট ২৯ শতাংশ ভোট নিশ্চিত করছে। আর ক্ষমতাসীন প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁর এনসেম্বল জোট প্রায় ২০ দশমিক ৫ শতাংশ ভোট পাচ্ছে।

এ ফলাফল কট্টর ডানপন্থী আরএনকে এমন এক অবস্থানে নিয়ে গেছে, যেখান থেকে দলটি সরকার গঠনে আশাবাদী। আর অন্যান্য দলগুলো বলছে, দ্বিতীয় দফার ভোটে তারা দলটিকে আটকাতে সহযোগিতা করবে।  

ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনে বাজে ফলের জেরে প্রেসিডেন্ট ম্যাক্রোঁ দেশবাসীকে অবাক করে দিয়ে আগাম নির্বাচনের ঘোষণা দেন। তার ধারণা ছিল, ইহুদি বিরোধিতার ঐতিহাসিক সংযোগে থাকা অভিবাসনবিরোধী দলটি হয়তো জাতীয় পর্যায়ে সফলতা পাবে না।  

উত্তর ফ্রান্সে নিজের নির্বাচনী আসনে সমর্থকরা লে পেনকে পতাকা নেরে এবং জাতীয় সংগীত গেয়ে জয় উদযাপন করেন। উপস্থিত সমর্থকদের উদ্দেশে তিনি বলেন, ফ্রান্সের জনগণ ক্ষমতাসীনদের সরাতে নিজেদের ইচ্ছে প্রদর্শন করেছেন।  

প্রধানমন্ত্রী প্রার্থী আরএন প্রেসিডেন্ট জর্দান বারদেলা বলেন, দ্বিতীয় দফার ভোট হবে ফ্রান্সের পঞ্চম প্রজাতন্ত্রের ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ। তিনি বলেন, ম্যাক্রোঁর দল মুছে গেছে।

এদিকে ম্যাক্রোঁ কট্টর ডানপন্থীদের বিরুদ্ধে বৃহৎ গণতান্ত্রিক জোট গড়ার আহ্বান জানিয়েছেন। এক বিবৃতিতে তিনি বলেন, দ্বিতীয় দফার ভোটে ন্যাশনাল র‍্যালিকে মোকাবিলায় বৃহৎ গণতান্ত্রিক ও প্রজাতান্ত্রিক জোট গড়ার সময় এসেছে।

প্রধানমন্ত্রী গ্যাব্রিয়েল আতাল সতর্ক করে দিয়ে বলেছেন, কট্টর ডানপন্থীরা ক্ষমতার প্রবেশদ্বারে। ন্যাশনাল র‍্যালিতে কোনো ভোট যাওয়া উচিত হবে না।  

বাংলাদেশ সময়: ১৮০৪ ঘণ্টা, জুলাই ১, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।