ঢাকা, বৃহস্পতিবার, ২০ আষাঢ় ১৪৩১, ০৪ জুলাই ২০২৪, ২৬ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

নতুন হামলার মুখে দক্ষিণ গাজা ছেড়ে পালাচ্ছে ফিলিস্তিনিরা

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৮ ঘণ্টা, জুলাই ২, ২০২৪
নতুন হামলার মুখে দক্ষিণ গাজা ছেড়ে পালাচ্ছে ফিলিস্তিনিরা

গাজা উপত্যকার খান ইউনিসে হাজার হাজার ফিলিস্তিনি তাদের বাড়িঘর ছেড়ে পালাচ্ছে। ইসরায়েলি বাহিনী লোকজনকে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে।

সেখানে সেনারা বোমা ও গোলা বারুদ দিয়ে হামলা চালাচ্ছে।  

মঙ্গলবার খান ইউনিসের আশপাশের অঞ্চলে ইসরায়েলি বাহিনীর হামলায় অন্তত আটজনের প্রাণ গেছে। আহত হয়েছেন ৩ জনেরও বেশি।  

ইসরায়েলি ট্যাংক কয়েক সপ্তাহ আগেই ওই এলাকা ছেড়ে যায়। এরপরই নতুন করে এ অঞ্চলে হামলা হচ্ছে। হামলায় বাসিন্দাদের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয়েছে। উপত্যকাটিতে বহু মানুষ কয়েকবার আশ্রয় হারিয়েছে। তবুও কোথাও তাদের নিরাপত্তা নেই।

ইসরায়েলি বাহিনী নতুন করে খান ইউনিস থেকে লোকজনকে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে। ওই অঞ্চলে প্রায় আড়াই লাখ লোকের বাস। এমনটি বলেন, ফিলিস্তিনি শরণার্থীদের জন্য নিযুক্ত জাতিসংঘের ত্রাণ কার্যক্রম সংস্থার (ইউএনআরডব্লিউএ) পরিকল্পনা বিষয়ক পরিচালক স্যাম রোজ।

মধ্য গাজার নুসেইরাত থেকে স্যাম আল জাজিরাকে জানান, এ আদেশের অর্থ হলো, হাজার হাজার মানুষের জন্য কষ্টের আরও একটি দিন, একটি সপ্তাহ।

অনেকে রাফাসহ উপত্যকার দক্ষিণ থেকে অনেকে অঞ্চলটিতে কয়েক সপ্তাহ আগে আশ্রয় নেন। রোজ বলেন, তাদের দ্রুত সরে যেতে বলা হয়েছে। এটি যন্ত্রণাদায়ক, ভয়ঙ্কর এবং অবিশ্বাস্যভাবে কঠিন।

ওই অঞ্চলে গাজার ইউরোপীয় হাসপাতালের অবস্থান, যেটি খান ইউনিস ও রাফার বাসিন্দাদের চিকিৎসা দিতে থাকে।

মধ্য গাজার দেইর আল-বালাহ থেকে আল জাজিরার সাংবাদিক হানি মাহমুদ বলেন, লোকজন আশা হারিয়ে ফেলেছে। সরে যাওয়ার নির্দেশে সাড়া দেওয়ার মতো অবস্থায় তারা নেই।

মঙ্গলবার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, যুদ্ধ শুরুর পর থেকে উপত্যকাটিতে ইসরায়েলি হামলায় ৩৭ হাজার ৯২৫ ফিলিস্তিনির প্রাণ গেছে। আহত হয়েছেন অন্তত ৮৭ হাজার ১৪১ জন।  

বাংলাদেশ সময়: ১৯৪৪ ঘণ্টা, জুলাই ২, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।