ঢাকা, বুধবার, ২০ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

যুক্তরাজ্যে পুলিশের ওপর হামলা-গাড়িতে আগুন, আটক ৮ 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৬ ঘণ্টা, আগস্ট ৩, ২০২৪
যুক্তরাজ্যে পুলিশের ওপর হামলা-গাড়িতে আগুন, আটক ৮ 

যুক্তরাজ্যের সাউথপোর্টে ছুরিকাঘাতের ঘটনায় দেশটির সুন্দারল্যান্ড এলাকায় বিক্ষোভ হয়েছে। বিক্ষোভ থামাতে ঘোড়া ও হেলিকপ্টার নিয়ে নামা পুলিশ বাহিনীর সঙ্গে বিক্ষোভকারীদের ব্যাপক সংঘর্ষ ঘটে।

এক পর্যায়ে বিক্ষোভকারীরা পুলিশের ওপর হামলা চালায়, একটি স্থাপনায় এবং পুলিশের গাড়িতে আগুন ধরিয়ে দেয়।

শনিবার (৩ আগস্ট) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি

বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষের ঘটনায় পুলিশের তিন সদস্য আহত হয়েছেন এবং তাদের চিকিৎসার জন্য হাসপাতালে নেওয়া হয়েছে বলে জানানো হয়েছে প্রতিবেদনে।

এতে আরও বলা হয়, বিক্ষোভকারীরা নর্থামব্রিয়া এলাকায় পুলিশের ওপর বিয়ারের বোতল এবং পাথর ছুড়েছে। একটি মসজিদের বাইরে দাঙ্গার সৃষ্টি হয়। এ সময় পুলিশ কর্মকর্তাদের দিকে বিয়ারের ক্যান এবং পাথর নিক্ষেপ করে বিক্ষোভকারীরা। শুক্রবার রাতে বিশৃঙ্খলার সময় একটি গাড়িতে আগুন ধরিয়ে দেওয়া হয়। শহরের অন্যান্য এলাকাতেও পুলিশের সঙ্গে সংঘর্ষ ঘটেছে । এসব ঘটনায় আটজনকে আটক করা হয়েছে।  

নর্থামব্রিয়া পুলিশের সিএচ সুপার হেলেনা ব্যারণ বলেন, বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ হয়েছে। যা ছিল অত্যন্ত দুঃখজনক। তিনজন পুলিশ সদস্য আহত হয়েছে। আহত তিনজনের মধ্যে একজন পুলিশ সদস্যকে ছেড়ে দেওয়া হয়েছে। বাকি দুজন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।  

বিক্ষোভকারীদের মধ্যে প্রবেশ করে যারা অপরাধমূলক কার্যক্রম চালিয়েছে তাদের চিহ্নিত করতে পূর্ণ তদন্ত চালান হবে বলে জানান তিনি।

তিনি হুঁশিয়ারি দেন, আমি এটা পুরোপুরি পরিষ্কার করে বলতে চাই, বিশৃঙ্খলা, সহিংসতা এবং ক্ষতি যা ঘটেছে তা সহ্য করা হবে না।  

যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী ইয়েভেট কুপার জানিয়েছেন, যারা পুলিশের ওপর হামলা চালিয়েছে এবং সহিংসমূলক কাজ করেছে তাদের চরম মূল্য দিতে হবে।  

গত সোমবার স্থানীয় সময় বেলা ১১টার দিকে সাউথপোর্টের একটি নাচের কর্মশালায় ছুরি হাতে হামলা করে ১৭ বছর বয়সী এক তরুণ। আকস্মিক এই হামলায় ঘটনাস্থলেই নিহত হয় এলিস ডি’সিলভা আগুইয়ার (৯) এবং এলসি ডট স্ট্যানকম্ব (৭) নামের দুই শিশু। এছাড়া গুরুতর আহত অবস্থায় হাসপাতালে নেওয়ার পর মারা যায় বেবি কিং (৬) নামে আরও এক শিশু। হামলাকারীকে বাধা দিতে গিয়ে গুরুতর আহত হয়েছেন দুই প্রাপ্তবয়স্ক। তাদের অবস্থা এখনও আশঙ্কাজনক। এছাড়াও আহত হয়েছেন আরও ৭ জন।

হামলাকারী ওই তরুণকে ইতোমধ্যে গ্রেপ্তার করা হয়েছে। তার বিরুদ্ধে হত্যা মামলাও দায়ের করা হয়েছে। তবে বয়স আঠারো বছরের কম হওয়ায় তার নাম-পরিচয় প্রকাশ করেনি পুলিশ।

এই ঘটনা ঘটার পরের দিন মঙ্গলবার থেকে বিক্ষোভ শুরু হয় সাউথপোর্ট শহরে।

বাংলাদেশ সময়: ১১১০ ঘণ্টা, আগস্ট ৩, ২০২৪
এসএএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।