ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

চলে গেলেন বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০৩ ঘণ্টা, আগস্ট ২১, ২০২৪
চলে গেলেন বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষ মারিয়া ব্রান্যাস মোরেরা

বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষ স্পেনের মারিয়া ব্রান্যাস মোরেরা মঙ্গলবার (২০ আগস্ট) ১১৭ বছর বয়সে মৃত্যুবরণ করেছেন। তার পরিবার এ তথ্য নিশ্চিত করেছে।

তিনি যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণ করেছিলেন এবং দুটি বিশ্বযুদ্ধের সাক্ষী হয়েছিলেন।  

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস ফরাসি সন্ন্যাসী লুসিল র‌্যান্ডনের ১১৮ বছর বয়সে মৃত্যুর পর ২০২৩ সালের জানুয়ারিতে ব্রান্যাসকে বিশ্বের সবচেয়ে বয়স্ক মানুষ হিসেবে স্বীকৃতি দিয়েছিল।

তার পরিবার এক্সে তার অ্যাকাউন্টে লিখেছে, ‘মারিয়া ব্রান্যাস আমাদের ছেড়ে গেছেন। তিনি তার আকাঙ্ক্ষা অনুযায়ী ঘুমের মধ্যে শান্তিপূর্ণভাবে ও যন্ত্রণা ছাড়াই মারা গেছেন। আমরা সব সময় তার উপদেশ ও সদয় স্বভাবের কথা মনে রাখব। ’

ব্রান্যাস শেষ দুই দশক ক্যাটালোনিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় অঞ্চলে ওলট শহরে অবস্থিত সান্তা মারিয়া দেল তুরা নার্সিং হোমে কাটিয়েছিলেন।

সোমবার এক পোস্টে জানিয়েছিলেন, তিনি ‘দুর্বল’ অনুভব করছেন। তিনি তার পরিবার পরিচালিত অ্যাকাউন্টে আরও লিখেছিলেন, ‘সময় ঘনিয়ে আসছে। কেঁদো না, আমি কান্না পছন্দ করি না। আর সবচেয়ে বড় কথা, আমার জন্য কষ্ট পেয়ো না।

আমি যেখানেই যাই, আমি সুখী থাকব। ’
ব্রান্যাসের মৃত্যুর পর এখন বিশ্বের সবচেয়ে বয়স্ক জীবিত মানুষ হলেন জাপানের টোমিকো ইতোওকা। যুক্তরাষ্ট্রের জেরোন্টোলজি রিসার্চ গ্রুপের মতে, তিনি ১৯০৮ সালের ২৩ মে জন্মগ্রহণ করেছিলেন। বর্তমানে তার বয়স ১১৬ বছর।

ব্রান্যাস ১৯১৮ সালের ফ্লু মহামারি, প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধ এবং স্পেনের গৃহযুদ্ধ প্রত্যক্ষ করেছেন।

২০২০ সালে তার ১১৩তম জন্মদিন উদযাপনের কয়েক সপ্তাহ পর করোনায় আক্রান্ত হয়েছিলেন। তবে তিনি সম্পূর্ণভাবে সেরে ওঠেন।

বাংলাদেশ সময়: ০২০০ ঘণ্টা, আগস্ট ২১, ২০২৪
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।