ঢাকা, সোমবার, ২৫ ভাদ্র ১৪৩১, ০৯ সেপ্টেম্বর ২০২৪, ০৫ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

‘বাফার জোনে’ ঢুকে পড়ায় মণিপুরে সাবেক সেনা সদস্যকে পিটিয়ে হত্যা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০২৪
‘বাফার জোনে’ ঢুকে পড়ায় মণিপুরে সাবেক সেনা সদস্যকে পিটিয়ে হত্যা

উত্তপ্ত হয়ে উঠেছে ভারতের মণিপুর রাজ্য। এবার রাজ্যটির রাজধানী ইম্ফলের পশ্চিম জেলার সেকমাই থেকে সাবেক এক সেনা সদস্যের মরদেহ উদ্ধার করেছে দেশটির পুলিশ।

 নিহত সেনা সদস্যের নাম লিমখোলাল মাতে। তিনি আসাম রেজিমেন্টের প্রাক্তন হাবিলদার।  

লিমখোলাল ভুলবশত মেতেই ও কুকি নামে দুই জনজাতির মধ্যকার ‘বাফার জোন’ অতিক্রম করেছিলেন বলে ভারতীয় সংবাদমধ্যম হিন্দুস্তান টাইমেসের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

তার লাশ উদ্ধারের সময় উপস্থিত একজন অফিসার জানিয়েছেন, মাতে কাংপোকপির মটবুংয়ের বাসিন্দা ছিলেন। সোমবার সকালে পুলিশ তার মরদেহ উদ্ধার করে। দেখে মনে হয়েছে তাকে পিটিয়ে মারা হয়েছে।

সংঘর্ষ এড়াতে মেতেই ও কুকি জনজাতির আবাসস্থলের মধ্যবর্তী স্থানে কেন্দ্রীয় আধা-সামরিক বাহিনীকে মোতায়েন করা হয়েছে। যা বাফার জোন নামেও পরিচিত। মেতেইরা পাহাড়ের উপত্যকায় বাস করলেও কুকিরা বাস করে পাহাড়ের ওপরে। গত বছর সহিংসতা শুরু হওয়ার পর থেকে দুই সম্প্রদায়ের মানুষ একে অপরের এলাকায় প্রবেশ করা এড়িয়ে চলছে।

এদিকে মণিপুরের সামাজিক সংগঠন কমিটি অন ট্রাইবাল ইউনিটি দাবি করেছে, রোববার (৮ সেপ্টেম্বর) একটি বোমা বিস্ফোরণে এক নারী নিহত হয়েছেন। যদিও পুলিশ এখনও বিষয়টি নিশ্চিত করতে পারেনি।

মণিপুরে সহিংসতায় গত সপ্তাহে ড্রোন এবং রকেট ব্যবহার করা হয়। পরিস্থিতি মোকাবেলার প্রচেষ্টা সত্ত্বেও মৃত্যুর ঘটনা ঘটেই চলেছে।

এর আগে শনিবার (৭ সেপ্টেম্বর) সকালে মণিপুরের জিরিবাম জেলায় সহিংসতায় ছয়জন নিহত হয়।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা,সেপ্টেম্বর ০৯,২০২৪
এমএম 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।