ঢাকা, মঙ্গলবার, ২৬ ভাদ্র ১৪৩১, ১০ সেপ্টেম্বর ২০২৪, ০৬ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

রাশিয়ার সঙ্গে যৌথ নৌ-বিমান মহড়া চালানোর ঘোষণা চীনের

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২৪
রাশিয়ার সঙ্গে যৌথ নৌ-বিমান মহড়া চালানোর ঘোষণা চীনের

চীনের জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয় ঘোষণা দিয়েছে, তারা রাশিয়ার সঙ্গে যৌথভাবে নৌ ও বিমান মহড়া চালাবে। চলতি মাস থেকেই এ মহড়া শুরু হতে যাচ্ছে।

দুই দেশের সামরিক বাহিনীর মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক নির্দেশ করে এ মহড়া।

মন্ত্রণালয় বলছে, নর্দার্ন ইউনাইটেড-২০২৪ নামে সামরিক মহড়াটি জাপান সাগর এবং উত্তরে ওখটস্ক সাগর পর্যন্ত চলবে। কবে থেকে মহড়াটি শুরু হবে সেই তথ্যসহ অন্যান্য বিস্তারিত জানায়নি চীনা মন্ত্রণালয়।  

জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, শনিবার থেকে রোববার পর্যন্ত উত্তর-পূর্ব দিকে সুশিমা প্রণালী হয়ে জাপান সাগরের দিকে তারা চীনা নৌবাহিনীর পাঁচটি জাহাজকে যেতে দেখেছে।
 
ছবি প্রকাশ করে সোমবার এক বিবৃতিতে মন্ত্রণালয় বলেছে, জাপানের সেলফ-ডিফেন্স ফোর্সেস একটি জাহাজ ও টহল বিমানের মাধ্যমে গোয়েন্দা তৎপরতা পরিচালনা করেছে ।

সুশিমা প্রণালীর অবস্থান দক্ষিণ কোরিয়া ও জাপানের মধ্যে। এটি দক্ষিণ চীন সাগর ও জাপান সাগরকে সংযুক্ত করেছে। এটি কোরিয়ানদের কাছে পূর্ব সাগর নামে পরিচিত এবং এর অবস্থান জাপানের আঞ্চলিক জলসীমার মধ্যে নয়।

মহড়ার ঘোষণা দিয়ে চীন বলেছে, দুই দেশের মধ্যে কৌশলগত সহযোগিতা এবং যৌথভাবে নিরাপত্তা ঝুঁকি মোকাবিলার সক্ষমতা বাড়াতে এ মহড়ার আয়োজন করছে।

চীনা মন্ত্রণালয়ের বিবৃতিতে আরও বলা হয়েছে, দুই দেশের নৌবাহিনী প্রশান্ত মহাসাগরে একসঙ্গে মহড়া চালাবে। এটি তাদের পঞ্চম মহড়া হতে চলেছে। তারা রাশিয়ার গ্রেট ওশান-২৪ শীর্ষক মহড়াতেও অংশ নেবে। এর বেশি কিছু জানানো হয়নি।  

২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া ইউক্রেনে আক্রমণ চালানোর পর থেকে চীন মস্কোর সঙ্গে সম্পর্ক গভীর করেছে। দেশটি এ আক্রমণের নিন্দা না জানালেও যুদ্ধ শেষ করার আহ্বান জানাচ্ছে।  

বাংলাদেশ সময়: ১৫৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২৪
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।