ঢাকা, শুক্রবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬

আন্তর্জাতিক

ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় আন্তর্জাতিক জোট ঘোষণা সৌদি আরবের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২৪
ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় আন্তর্জাতিক জোট ঘোষণা সৌদি আরবের

ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা এবং দ্বি-রাষ্ট্র সমাধান বাস্তবায়নের লক্ষ্যে একটি আন্তর্জাতিক জোট গঠনের ঘোষণা দিয়েছে সৌদি আরব।

সৌদি পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) ফিলিস্তিন ইস্যু ও শান্তির প্রচেষ্টা নিয়ে মন্ত্রী পর্যায়ের বৈঠকে বলেন, আজ, আরব এবং ইসলামিক দেশগুলোর পক্ষ থেকে আমাদের ইউরোপীয় অংশীদারদের সঙ্গে আমরা দ্বি-রাষ্ট্র সমাধান বাস্তবায়নের জন্য আন্তর্জাতিক জোটের সূচনা ঘোষণা করছি৷ আমরা আপনাকে এ উদ্যোগে যোগদান করার জন্য আমন্ত্রণ জানাই।

নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের একপাশে বক্তৃতাকালে, তিনি জোটের বিষয়ে আরও বিশদ বিবরণ দেননি, তবে এমন একটি আন্তর্জাতিক প্রচেষ্টার জন্য মামলা করেছেন।

সৌদি প্রেস এজেন্সি (এসপিএ) বলেছে, ফয়সাল গাজায় যুদ্ধের কারণে সৃষ্ট ‘বিপর্যয়কর মানবিক সংকট’ এবং পশ্চিম তীরে ইসরায়েলি দখলদার বাহিনীর হামলার তীব্র নিন্দা করেছেন।

তিনি হাজার হাজার বেসামরিক নাগরিককে হত্যা, স্থাপনা ধ্বংস, জোরপূর্বক বাস্তুচ্যুতি, যুদ্ধের অস্ত্র হিসেবে অনাহারকে ব্যবহার, ঘৃণার উদ্রেক, অমানবিককরণ বা যৌন সহিংসতাসহ ভয়াবহ নির্যাতনের কথাও তুলে ধরেন।

এ সময় ফয়সাল চলমান যুদ্ধ এবং আন্তর্জাতিক আইনের সমস্ত লঙ্ঘন অবিলম্বে বন্ধ করার আহ্বান জানান।

তিনি বলেন, আমরা সেই দেশগুলোর প্রশংসা করি যারা সম্প্রতি ফিলিস্তিনকে স্বীকৃতি দিয়েছে। আমরা বিশ্বের সব দেশ ও জাতিকে সাহস দেখাতে এবং একই পদক্ষেপ নেওয়ার জন্য আহ্বান জানাই। এরই মধ্যে ১৪৯টি দেশ যারা ফিলিস্তিনকে স্বীকৃতি দিয়েছে তাদের প্রতিনিধিত্বকারী আন্তর্জাতিক ঐকমত্যে যোগদান করার জন্য।

প্রিন্স ফয়সাল জানান, জোটের প্রথম বৈঠকটি রিয়াদে অনুষ্ঠিত হবে।

পাশাপাশি ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান জোসেপ বোরেল বলেন, পরবর্তী বৈঠকগুলোও রিয়াদ ও ব্রাসেলসে অনুষ্ঠিত হবে।

প্রিন্স ফয়সাল আরও জানান, এ উদ্যোগটি আরব ও ইউরোপের যৌথ প্রচেষ্টা। তিনি বলেন, আমরা ন্যায়সঙ্গত ও সামগ্রিক শান্তি অর্জনের জন্য একটি নির্ভরযোগ্য ও অপরিবর্তনীয় পরিকল্পনা বাস্তবায়নে সর্বাত্মক প্রচেষ্টা করব।

সৌদি পররাষ্ট্রমন্ত্রী জোর দিয়ে বলেন, দ্রুত যুদ্ধবিরতি ও দ্বি-রাষ্ট্র সমাধানের দিকে অগ্রসর হওয়ার জন্য সম্মিলিতভাবে সিদ্ধান্ত নিতে হবে, যার প্রথম ধাপ হওয়া উচিত একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা করা।

এদিকে ইসরায়েল গাজা উপত্যকায় অবিরাম বোমাবর্ষণ করে যাচ্ছে। এতে ভূখণ্ডটি ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। গত বছরের ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের নজিরবিহীন হামলার প্রতিক্রিয়া হিসেবে এ যুদ্ধ শুরু হয়েছিল। সে হামলায় প্রায় এক হাজার ২০০ মানুষ নিহত হয়েছিল।

সূত্র: আনাদোলু এজেন্সি

বাংলাদেশ সময়: ১৯৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২৪
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ