ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সৌদি আরবসহ ৬ দেশকে হুঁশিয়ারি ইরানের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪০ ঘণ্টা, অক্টোবর ৯, ২০২৪
সৌদি আরবসহ ৬ দেশকে হুঁশিয়ারি ইরানের

ইসরায়েলের সঙ্গে যুদ্ধ পরিস্থিতির মধ্যে মধ্যপ্রাচ্যের ছয় দেশকে হুঁশিয়ারি দিয়েছে ইরান। এই ছয় দেশ হলো - সৌদি আরব, কুয়েত, কাতার, ওমান, বাহরাইন এবং সংযুক্ত আরব আমিরাত।

উপসাগরীয় এই ছয়টি দেশে ইসরায়েলের মিত্রদেশ যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটি ও সেনা রয়েছে।  

ইরান হুঁশিয়ারি দিয়েছে, এই ছয়টি দেশ যদি তাদের আকাশসীমা বা সামরিক ঘাঁটি ইরানের বিরুদ্ধে ব্যবহার করতে দেয় তার জবাব দেবে তেহরান।  

নাম প্রকাশে অনিচ্ছুক দেশটির শীর্ষস্থানীয় কর্মকর্তার বরাত দিয়ে বুধবার (৯ অক্টোবর) এ তথ্য জানিয়েছে রয়টার্স

বার্তা সংস্থাটির প্রতিবেদন বলছে, ইরানের ওই শীর্ষ কর্মকর্তা বলেন, এটি স্পষ্ট করে বলা হয়েছে যে,তেহরানের বিরুদ্ধে পারস্য উপসাগরীয় কোনো দেশের যে কোনো পদক্ষেপ, তা আকাশসীমা বা সামরিক ঘাঁটি ব্যবহার করতে দেওয়া হোক তা অগ্রহণযোগ্য। তেহরান এটি পুরো গোষ্ঠীর নেওয়া পদক্ষেপ হিসেবে বিবেচনা করবে। আর সেই অনুযায়ী প্রতিক্রিয়া জানাবে।  

ওই কর্মকর্তা আরও বলেন, তেলের বাজারের ভারসাম্য রক্ষার জন্য উপসাগরীয় দেশগুলোর কোনো পদক্ষেপ যদি ইরানের জ্বালানি সুবিধা ইসরায়েলের দ্বারা আঘাত হানতে পারে তা এখন পর্যন্ত আলোচনার অংশ ছিল না।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী আব্বাস আরাকচি বুধবার আলোচনার জন্য সৌদি আরব এবং কাতারসহ অন্যান্য উপসাগরীয় রাষ্ট্রগুলিতে যাওয়ার কারণে গত সপ্তাহে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার সম্ভাব্য প্রতিশোধ নিয়ে ইসরায়েলের ক্রমবর্ধমান উদ্বেগের মধ্যে এই মন্তব্যগুলি এসেছে৷

তেহরানের বার্তায় আঞ্চলিক ঐক্যের প্রয়োজনীয়তার ওপর জোর দেওয়া হয়েছে। ইসরায়েলের বিরুদ্ধে স্থিতিশীলতা রক্ষার গুরুত্ব তুলে ধরা হয়েছে। এছাড়া 

অন্যদিকে ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহকে প্রত্যাখ্যান করতে লেবাননকে হুঁশিয়ারি দিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।  

লেবাননের মানুষকে গাজার মতো ধ্বংসযজ্ঞ ও দুর্ভোগ এড়াতে বলেছেন তিনি। মঙ্গলবার লেবানিজদের প্রতি এমন সতর্কবার্তা দেন নেতানিয়াহু।  

এক ভিডিও বার্তায় লেবাননের মানুষের উদ্দেশে নেতানিয়াহু বলেন, ‘লেবানন একটি দীর্ঘ যুদ্ধের অতল গহ্বরে পতিত হবে। যা দেশটিকে ধ্বংসযজ্ঞ ও দুর্ভোগের দিকে নিয়ে যাবে, যেমনটা আমরা গাজায় দেখছি। তবে আপনাদের সামনে লেবাননকে রক্ষা করার সুযোগ এসেছে। আমি লেবাননের মানুষদের এটাই বলতে পারি, নিজেদের দেশকে হিজবুল্লাহমুক্ত করুন। এতেই এ যুদ্ধের সমাপ্তি ঘটতে পারে। ’ 

এই সতর্কবার্তার আগেই দক্ষিণ-পশ্চিম লেবাননের নতুন অঞ্চলে হিজবুল্লাহর বিরুদ্ধে চলমান স্থল অভিযান এগিয়ে নিতে আরও হাজারো সেনা পাঠিয়েছে ইসরায়েল।  

বাংলাদেশ সময়: ২৩৩৬ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০২৪
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।