ঢাকা, রবিবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

লেবানন থেকে বাংলাদেশিসহ শান্তিরক্ষীদের সরিয়ে নিতে বললেন নেতানিয়াহু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৯ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২৪
লেবানন থেকে বাংলাদেশিসহ শান্তিরক্ষীদের সরিয়ে নিতে বললেন নেতানিয়াহু

লেবাননে ইসরায়েলের স্থল হামলার দ্বিতীয় সপ্তাহ শেষ হতে চলেছে। এর মধ্যে গত শুক্রবার দেশটিতে জাতিসংঘ শান্তিরক্ষীদের ওপর দ্বিতীয়বারের মতো হামলা করে দখলদার দেশের সেনাবাহিনী।

যা এ অঞ্চলে স্থায়ী যুদ্ধের ইঙ্গিত দিচ্ছে।

চলমান অবস্থায় লেবাননে শান্তিরক্ষী হিসেবে দায়িত্বরত সব সেনাকে সীমান্তবর্তী অঞ্চল থেকে সরিয়ে নিতে জাতিসংঘকে অনুরোধ জানিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

রোববার (১৩ অক্টোবর) ইংরেজি ভাষায় দেওয়া এক ভিডিও বার্তায় এ অনুরোধ জানান তিনি। খবর টাইমস অব ইসরায়েল।

নেতানিয়াহুর এ বক্তব্যের আগে শনিবার শান্তিরক্ষীদের ওপর তার দেশের সেনাবাহিনীর হামলার নিন্দা জানিয়ে বিবৃতি দেয় বাংলাদেশসহ ৪০ দেশ। এর পরিপ্রেক্ষিতে ইহুদি দেশটির প্রধানমন্ত্রী বাংলাদেশিসহ শান্তিরক্ষীদের সরিয়ে নিতে জাতিসংঘকে অনুরোধ করেন।

ভিডিও বার্তায় তিনি বলেন, ‘জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসকে বলছি, ইউএন ইন্টেরিম ফোর্স ইন লেবানন (ইউএনআইএফআইএল) সেনাদের হিজবুল্লাহর অবস্থান ও যুদ্ধ চলা এলাকা থেকে সরিয়ে নেওয়ার এখনই সময়। ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী বারবার এ অনুরোধ করলেও প্রত্যেকবার এটি প্রত্যাখ্যান করা হয়েছে। এর মানে হিজবুল্লাহর সন্ত্রাসীদের মানববর্মের মাধ্যমে নিরাপত্তা দেওয়া।

মাননীয় মহাসচিব এখনই শান্তিরক্ষীদের ঝুঁকিপূর্ণ এলাকা থেকে সরিয়ে নিন। আপনি সেনাদের সরিয়ে নিতে অস্বীকৃতি জানিয়ে তাদের হিজবুল্লাহর জিম্মি বানাচ্ছেন। এটি শান্তিরক্ষী এবং আমাদের সেনা উভয়ের জীবনকে ঝুঁকিতে ফেলছে। দ্রুত সময়ে তাদের সরানোর এখনই সময়। ’

গত কয়েকদিনে শান্তিরক্ষীদের অবস্থান লক্ষ্য করে ইসরায়েলি সেনাদের একাধিক হামলায় আহত হয়েছেন বেশ কয়েকজন। এ ঘটনার পর পশ্চিমা দেশগুলো ইসরায়েলের নিন্দা জানিয়েছে।

লেবাননে জাতিসংঘের মোতায়েন করা শান্তিরক্ষীরা আহত হওয়ায় দুঃখও প্রকাশ করেন নেতানিয়াহু। যুদ্ধাপরাধে অভিযুক্ত এ ইসরায়েলি নেতা বলেন, ‘আমি দুঃখিত। এমন ঘটনা যেন আর না ঘটে সে চেষ্টা করছে ইসরায়েল। এমন ঘটনা যেন আর না ঘটে সেটি থামাতে সবচেয়ে সহজ কাজ ঝুঁকিপূর্ণ এলাকা থেকে তাদের সারিয়ে নেওয়া। স্পষ্ট এ উপায়টি নিশ্চিত করুন। ’

বাংলাদেশ সময়: ১৮৩৯ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।