ঢাকা, সোমবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

পূর্ণমাত্রার যুদ্ধ শুরুর আশঙ্কায় দেশ ছাড়ছে ইসরায়েলিরা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৪ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২৪
পূর্ণমাত্রার যুদ্ধ শুরুর আশঙ্কায় দেশ ছাড়ছে ইসরায়েলিরা

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েল গণহত্যামূলক বর্বর আগ্রাসন শুরুর পর থেকে বসতি স্থাপনকারী ইহুদিদের নিজ দেশ ছাড়ার ঘটনা অনেক বেশি বেড়ে গেছে। ধারণা করা হচ্ছে, পূর্ণমাত্রার যুদ্ধ শুরুর আশঙ্কা থেকে দলে দলে দেশ ছাড়ছে ইসরায়েলিরা।

হিব্রু ভাষার পত্রিকা দৈনিক মারিভ এক প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলি সেনারা গাজা আগ্রাসন শুরু করার পর প্রথম সাত মাসে অন্তত ৪০ হাজার বসতি স্থাপনকারী ইসরায়েল ছেড়ে চলে গেছে। গাজা যুদ্ধ শুরুর আগে ইসরায়েল থেকে যেসব ইহুদি চলে গেছে এটি তার তুলনায় তিন গুণের বেশি।

আগ্রাসন শুরুর আগে প্রতিমাসে ইসরায়েল ছেড়ে প্রায় দুই হাজার বসতি স্থাপনকারী চলে যেত।

যদি পূর্ণমাত্রায় যুদ্ধ শুরু হয় তাহলে যাতে ইসরায়েল ছেড়ে সহজেই এসব বসতি স্থাপনকারী চলে যেতে পারে এজন্য প্রায় ১০ লাখ ব্যক্তি বিদেশি পাসপোর্ট গ্রহণ করেছে।

দৈনিক মারিভ বিদেশে অর্থ স্থানান্তর সম্পর্কে ওই প্রতিবেদনে জানিয়েছে, গত সাত মাসে বসতি স্থাপনকারীরা ৭০০ কোটি ডলার বিদেশে পাঠিয়েছে। এর পাশাপাশি ইসরায়েল থেকে বহু সংখ্যক ডাক্তার, বিজ্ঞানী, ফার্মাসিস্ট এবং উচ্চ প্রযুক্তির বিশেষজ্ঞ ইসরায়েল ছেড়েছে। পত্রিকাটি এই প্রক্রিয়াকে মেধা পাচার বলে উল্লেখ করেছে।

গত মাসে ইসরায়েলের কেন্দ্রীয় পরিসংখ্যান ব্যুরো জানিয়েছিল, ২০২২ ও ২০২৩ সালের প্রথম ছয় মাসে ইসরায়েল থেকে যত বসতি স্থাপনকারী চলে গিয়েছিল তার চেয়ে চলতি বছরের প্রথম ছয় মাসে ইসরায়েল ছাড়ার হার নাটকীয়ভাবে বেড়ে গেছে।

সূত্র: পার্সটুডে

বাংলাদেশ সময়: ২০২৫ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।