ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পাকিস্তানে আত্মঘাতী বোমা হামলায় নিহত ৪২, আহত ১৭৫

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩২৩ ঘণ্টা, জুলাই ২, ২০১০
পাকিস্তানে আত্মঘাতী বোমা হামলায় নিহত ৪২, আহত ১৭৫

লাহোর: পাকিস্তানের লাহোরে গতকাল বৃহস্পতিবার এক আত্মঘাতী বোমা হামলায় ৪২ জন নিহত ও অন্তত ১৭৫ জন আহত হয়েছেন। সুফী সাধক হযরত সাইদ আলি বিন উসমান হাজেরির বিখ্যাত এ মাজারে পুণ্যার্থীদের ভিড়ের মধ্যে দুই আত্মঘাতী হামলাকারী বোমা বিস্ফোরণ ঘটালে এ হতাহতের ঘটনা ঘটে।



তাৎক্ষণিকভাবে কেউ এ হামলার দায় স্বীকার না করলেও তালেবান এবং আল কায়েদাকেই এ ঘটনার জন্য সন্দেহ করা হচ্ছে।   মাজারের তত্ত্বাবধায়ক মিঞা মহম্মদ মুনির বলেন, “জোড়া বোমা বিস্ফোরণের সময় অন্তত দুই থেকে আড়াই হাজর লোক উপস্থিত ছিলেন। ”

এদিকে উর্ধতন পুলিশ কর্মকর্তা চৌধুরী শফিক দু’জন আত্মঘাতী হামলাকারীর বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন হামলাকারীদের মধ্যে একজন সমাধির ওপরে এবং দ্বিতীয়জন সমাধির নিচে ভূ-গর্ভস্থ অংশে নিজেদের শরীরের সঙ্গে বাঁধা বোমা বিস্ফোরণ ঘটান।

কমিশনার খশরু পারভেজ বলেন, “এটা ছিলো একটি আত্মঘাতী হামলা এবং আমরা দু’জন হামলাকারীর দেহবিচ্ছিন্ন মাথা খুঁজে পেয়েছি। ’ তিনি আরও বলেন, “কঠোর নিরাপত্তা ব্যবস্থা ভেদ করে হামলাকারীদের এ এলাকায় অনুপ্রবেশের বিষয়টি আমরা খতিয়ে দেখছি। ” কয়েক মিনিটের ব্যবধানে ঘটা বিস্ফোরণের এ ঘটনায় চারদিকে আতঙ্ক ছড়িয়ে পড়ে এবং আতঙ্কিত লোকজন চতুর্দিকে ছুটে পালাতে থাকেন বলেও জানান তিনি।

এদিকে এ হামলার কঠোর নিন্দা করে পাকিস্তানের প্রধানমন্ত্রী সাইদ ইউসুফ রাজা জিলানি বলেন, “সন্ত্রাসীরা কোনো ধর্ম বা বিশ্বাসের ধার ধারে না। ” তিনি আরও বলেন, “এসব সন্ত্রাসীরা মানবিক মূল্যবোধকে যেমন শ্রদ্ধা করে না, তেমনি মানুষের জীবন নিয়েও তারা ভাবে না। একমাত্র শয়তানের সঙ্গেই তাদের এ ধরনের নৃশংস কাজের তুলনা চলে। যেকোনো মূল্যে সন্ত্রাসবাদ নির্মূলে সরকার অঙ্গীকারবদ্ধ। ”

উল্লেখ্য, তালেবান ও আল-কায়েদার সঙ্গে জড়িত চরমপন্থীদের ধারাবাহিক হামলায় গত তিন বছরে পাকিস্তানে তিন হাজার ৪শ’র বেশি লোক নিহত হয়েছেন।

বাংলাদেশ স্থানীয় সময়: ১১২০ ঘণ্টা, জুলাই ২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।