ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রে গুপ্তচরবৃত্তির দায়ে আটক একজনের জামিন, বাকিরা কারাগারে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৮ ঘণ্টা, জুলাই ২, ২০১০
যুক্তরাষ্ট্রে গুপ্তচরবৃত্তির দায়ে আটক একজনের জামিন, বাকিরা কারাগারে

নিউ ইয়র্ক: যুক্তরাষ্ট্রে আটক সন্দেহভাজন ১০ গুপ্তচরের একজনকে জামিনে মুক্তি ও বাকিদের আটক রাখার নির্দেশে দিয়েছেন একজন মার্কিন বিচারক।

নিউ নিয়র্কের বিচারক রোনাল্ড এলিস বলেন, পেরুতে জন্ম নেওয়া সাংবাদিক ভিকি পেলেজ এর মার্কিন নাগরিকত্ব আছে।

তাকে গৃহবন্দী থাকার শর্তে জামিনে মুক্তি দেওয়া হয়েছে। তবে এজন্য তার পক্ষে দুই লাখ ৫০ হাজার ডলার বন্ডের মাধ্যমে ও ১০ হাজার ডলার নগদ পরিশোধ করতে হবে। এলিস আরো বলেন, ‘পেলেজকে প্রশিক্ষিত গুপ্তচর মনে হচ্ছে না। ’

বৃহস্পতিবার নিউ ইয়র্কে আদালত চত্বরের বাইরে পেলেজের পক্ষে বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। বিক্ষোভে অংশ নেওয়া অ্যামি ভেলেজ (৫৪) বলেন, ‘তারা যা করেছে (পেলেজকে গ্রেফতার) তা খুব বাজে ও ভয়ংকর কাজ। ’ ভেলেজ তাকে নিউ ইয়র্কভিত্তিক স্প্যানিশ ভাষার একটি পত্রিকার কলাম লেখক হিসেবেই চেনেন। পেলেজের স্বামী হুয়ান লাজারো’র ব্যাপারে নেওয়া সিদ্ধান্ত স্থগিত করে দিয়েছেন বিচারক। গত বৃহস্পতিবার মার্কিন আইনজীবীরা বলেন, রাশিয়ার গোয়েন্দাসংস্থা এসভিআর এর পক্ষে কাজ করার কথা হুয়ান স্বীকার করেছেন।

নিউ ইয়র্কের একই আদালতে দম্পতি রিচার্ড ও সিনথিয়া মারফিকে আটক রাখার নির্দেশ দেওয়া হয়। এ সময় বিচারক এলিস বলেন, এই দম্পতির বিরুদ্ধে সরকারের খুব শক্ত প্রমাণ রয়েছে। তাদের বিরুদ্ধে আগামী ২৭ জুলাই প্রাথমিক শুনানি দিন ধার্য করেছেন আদালত।

এদিকে, ভার্জিনিয়ায় মাইকেল জলোট্টি, প্যাট্রিসিয়া মিলস ও মিখাইল সেমেঙ্কো আটক রাখা রয়েছে। ওদের সম্পর্কে নতুন তথ্য পাওয়া গেছে বলে আইনজীবীরা জানান। বস্টনে বিচারক জেনিফার বোল আগামী ১৬ জুলাই নতুন শুনানি না হওয়া পর্যন্ত হিথফিল্ড ও ট্রেসি ফোলিকে কারাগারে রাখার নির্দেশ দিয়েছেন।

যুক্তরাষ্ট্রে গত রোববার রাশিয়ার পক্ষে গুপ্তচরবৃত্তির অভিযোগে ১০ ব্যক্তিকে আটক করা হয়। তাদের মধ্যে গত বৃহস্পতিবার নয় জনকে আদালতে হাজির করা হয়।

রাশিয়ার ব্যবসায়ী অ্যানা চ্যাপম্যান (২৮) গত সোমবার আদালতে হাজির করা হয়েছিল। এখন তিনি কারাগারে রয়েছেন।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৮৪০ ঘণ্টা, জুলাই ০২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ