ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

কঙ্গোতে তেলবাহী ট্যাঙ্কলরি বিস্ফোরণে নিহত ২০০: রেড ক্রস

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১৭ ঘণ্টা, জুলাই ৩, ২০১০
কঙ্গোতে তেলবাহী ট্যাঙ্কলরি বিস্ফোরণে নিহত ২০০: রেড ক্রস

কিনশাসা: ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোতে গতকাল শুক্রবার তেলবাহী একটি ট্যাঙ্কলরি বিস্ফোরিত হয়ে ২ শ’ জন নিহত ও আরো ডজনখানেক মানুষ আহত হয়েছেন। দেশটির পূর্বাঞ্চলের একটি গ্রামে এ দুর্ঘটনা ঘটে বলে আজ শনিবার রেড ক্রস জানিয়েছে।



সুধ-কিভু প্রদেশে রেড ক্রসের আঞ্চলিক প্রধান লিওনার্দ জিগাদে এএফপিকে বলেন, “দুর্ঘটনায় এ পর্যন্ত ২শ’ জন নিহত হওয়ার খবর জানা গেছে। তবে নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে। ঘটনাস্থলে আমাদের কর্মীরা আছেন এবং প্রকৃত তথ্য জানার চেষ্টা করে যাচ্ছেন। ”

স্থানীয় কর্মকর্তারা জানান এ ঘটনায় প্রাথমিকভাবে ১শ’ জন নিহত হয়েছেন বলে জানা গেছে। অন্যদিকে কঙ্গোতে নিযুক্ত জাতিসংঘের নিরাপত্তা বাহিনী (মোনুক) নিহতের সংখ্যা ২শ’ ২৩ জন এবং আহতের সংখ্যা ১শ’ ১০ জন বলে জানিয়েছে।

আরও মৃতদেহের জন্য অনুসন্ধান কাজ চলছে বলে উল্লেখ করে নাম প্রকাশে অনিচ্ছুক এক সূত্র বলেন, “এটা নিশ্চিত যে নিহতের সংখ্যা আরও বাড়বে। তবে যা ঘটেছে তা সত্যিই ভয়ঙ্কর। ”

স্থানীয় সরকারের মুখপাত্র ভিনসেন্ট কাবাঙ্গা বার্তা সংস্থা এএফপিকে বলেন, “তানজানিয়া থেকে আসা একটি তেলবাহী ট্যাঙ্কলরি সাঙ্গা গ্রামে উল্টে যায়। এসময় সারা গ্রামে তেল ছড়িয়ে পড়ে এবং লরিটি বিস্ফোরিত হয়ে চতুর্দিকে আগুন লেগে যায়। ”

বুরুন্ডি সীমান্তের কাছাকাছি এ গ্রামটি বুকাভুর শহরতলি সুধ-কিভুর ৭০ কিলোমিটার দক্ষিণে অবস্থিত। দুর্ঘটনার পর সাঙ্গে গ্রামের অধিকাংশ খড়ের তৈরি বাড়িতে দ্রুত আগুন ছড়িয়ে পড়ে।

ট্রাকটির মাত্রাতিরিক্ত গতিই এ দুর্ঘটনার জন্য দায়ী বলে বাকাভু’র এক পুলিশ কর্মকর্তা মন্তব্য করেন।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৪.৪৮ ঘণ্টা, জুলাই ৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।