ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

সিআইএ’র বিরুদ্ধে ইরানের অভিযোগ: আমাদের বিজ্ঞানীকে অপহরণের প্রমাণ আছে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৪১ ঘণ্টা, জুলাই ৪, ২০১০
সিআইএ’র বিরুদ্ধে ইরানের অভিযোগ: আমাদের বিজ্ঞানীকে অপহরণের প্রমাণ আছে

তেহরান: ইরানের পরমাণু বিজ্ঞানী শাহরাম আমিরিকে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ অপহরণ করেছে বলে অভিযোগ তুলেছে ইরান। দেশটির দাবী, এ সংক্রান্ত সব “তথ্য-প্রমাণ” সুইস দূতাবাসে জমা দিয়েছে ইরান সরকার।

দ্যা ইংলিশ ল্যাঙ্গুয়েজ প্রেস টিভি’র ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদনে আজ রোবাবার এতথ্য জানানো হয়।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রামিন মেহমানাপারাস্তের বরাত দিয়ে এতে বলা হয়, “সিআইএ (সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সি) কর্তৃক আমাদের বিজ্ঞানি শাহরাম আমিরকে অপহরণ সংক্রান্ত সব তথ্য-প্রমাণ ইরানে অবস্থিত সুইস দূতাবাসে হস্তান্তর করা হয়েছে। ”

মেহমানাপারাস্ত বলেন, “প্রশাসনিক নিয়ম অনুযায়ী মার্কিন যুক্তরাষ্ট্র এ বিষয়টি তদন্ত করে তার ফলাফল প্রকাশ করবে বলে আমরা আশা করছি। ” উল্লেখ্য, ওয়াশিংটন ও তেহরানের মধ্যে কোন কূটনৈতিক কোনো সম্পর্ক না থাকায়, ইরানে অবস্থিত সুইস দূতাবাস দেশটিতে মার্কিন যুক্তরাষ্ট্র সম্পর্কিত বিষয়গুলো দেখাশোনা করে থাকে।

এদিকে গত ২৯ জুন ইরানি টেলিভিশনে একটি ভিডিও ফুটেজ প্রকাশ করা হয়। এতে একজন ব্যক্তি নিজেকে আমিরি দাবি করে বলেন তিনি যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ায় মার্কিন গোয়েন্দাদের কাছ থেকে পালিয়ে যেতে সক্ষম হয়েছেন। ভিডিওটিতে তিনি আরো ও বলেন, “তবে যেকোনো সময় আমি আবারও গ্রেপ্তার হতে পারি...আমি মুক্ত নই এবং আমার পরিবারের সঙ্গে যোগাযোগেরও সুযোগ নেই। আমার যদি কিছু হয় এবং আমি যদি জীবিত ফিরতে না পারি তবে এর জন্য মার্কিন সরকার দায়ী থাকবে। ”

তবে গত মঙ্গলবার ইরানি এক সম্প্রচার মাধ্যমে এ অভিযোগ নাকচ করে দেন মার্কিন কর্মকর্তারা। এছাড়া আমিরি এখন সিআইএ’র হয়ে কাজ করছেন বলে গত মার্চে এবিসি নিউজ প্রতিবেদন প্রকাশ করলে মার্কিন কর্মকর্তারা তাও নাকচ করে দেন।

উল্লেখ্য, ২০০৯ সালে হজ পালনের জন্য সৌদী আরব পৌঁছানোর পর আমিরিকে আর খূঁজে পাওয়া যায়নি। ইরানি কর্মকর্তাদের অভিযোগ সৌদি গোয়েন্দাদের সাহায্যে সিআইএ সেসময় তাঁকে অপহরণ করেছিল।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৩৩৫ ঘণ্টা, জুলাই ৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad