ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

আফগানিস্তানে তালেবানের সঙ্গে লড়াইয়ে ৫ মার্কিন সেনা নিহত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫২৭ ঘণ্টা, জুলাই ১১, ২০১০
আফগানিস্তানে তালেবানের সঙ্গে লড়াইয়ে ৫ মার্কিন সেনা নিহত

কাবুল: আফগানিস্তানে পৃথক সহিংসতার ঘটনায় পাঁচ মার্কিন সেনা নিহত হয়েছেন। শনিবার ন্যাটো বাহিনীর পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।



এদের মধ্যে আফগানিস্তানের পূর্বাঞ্চলে তিন জন এবং দক্ষিণাঞ্চলে রাস্তায় পুঁতে রাখা বোমা বিস্ফোরণের পৃথক ঘটনায় আরো দুই জন নিহত হয়েছেন। এছাড়া দুঘটনাবশত বিস্ফোরণ ঘটলে আরও একজন মার্কিন নাগরিক নিহত হন। এ নিয়ে চলতি বছরে ৩৫২ জন ন্যাটো সেনা নিহত হলো।

আরেক ঘটনায় বন্দুকধারীরা পাকিস্তানের শিয়া জনগোষ্ঠীর ১১ জনকে গুলি হত্যা করেছে। এছাড়া কান্দাহারে মোটরসাইকেলে বেঁধে রাখা বোমা বিস্ফোরণে আরও একজন নিহত হয়েছে।

এদিকে, বেসামরিক লোক নিহত হওয়ার প্রতিবাদে মাজার-ই-শরিফ শহরে শত শত মানুষ প্রতিবাদ জানাতে রাস্তায় নেমে আসে।

ন্যাটো জানায়, পূর্বাঞ্চলে পৃথক তিনটি ঘটনার মধ্যে ছোট আগ্নেয়াস্ত্রের সাহায্যে, স্থানীয় পদ্ধতিতে তৈরি বোমা ও জঙ্গী হামলার ঘটনা রয়েছে। এছাড়া দক্ষিণাঞ্চলে স্থানীয়ভাবে উদ্ভাবিত পদ্ধতিতে বোমা বিস্ফোরণ ঘটানো হয়।

দেশটির পূর্বাঞ্চলে একটি বাসে বন্দুকধারীদের গুলিতে ১১ জন শিয়া জনগোষ্ঠীর লোক নিহত হয়েছে। বাসটি পাকিস্তানের একটি ঝুঁকিপূর্ণ অঞ্চল এড়ানোর জন্য পথ ঘুরে আফগানিস্তানের মধ্য দিয়ে যাওয়ার সময় এ হামলা চালানো হয়।

আফগানিস্তানে ন্যাটোর মোট সেনাসদস্য এক লাখ ৪০ হাজার। এর মধ্যে মার্কিন সেনা রয়েছে এক লাখ। ২০০১ সালে যুদ্ধ শুরুর পর থেকে এ পর্যন্ত মোট এক হাজার ন্যাটো ১৭১ জন সেনা নিহত হয়েছেন।

বাংলাদেশ স্থানীয় সময়: ০৩১৫ ঘণ্টা, জুলাই ১১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।