ঢাকা, রবিবার, ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১, ০০ জমাদিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

প্রথমবারের মতো তেল ছড়িয়ে পড়া বন্ধ করতে সক্ষম হয়েছে বিপি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫১ ঘণ্টা, জুলাই ১৬, ২০১০
প্রথমবারের মতো তেল ছড়িয়ে পড়া বন্ধ করতে সক্ষম হয়েছে বিপি

নিউ অরলিয়ান্স: মেক্সিকো উপসাগরে তেল ছড়িয়ে পড়া বন্ধ করতে সক্ষম হয়েছে ব্রিটিশ পেট্রোলিয়াম (বিপি)। বিপি’র একজন উর্দ্ধতন কর্মকর্তা বৃহস্পতিবার এ ঘোষণা দেন।



গত তিন মাসের প্রচেষ্টার পর ব্রিটেনের প্রভাবশালী ওই প্রতিষ্ঠানটির এটাই প্রথম সাফল্য। এর আগে বেশ কয়েকটি চূড়ান্ত সময়সীমা বেঁধে দেওয়ার পরও বার বার ব্যর্থ হয় বিপি।

বিপি’র প্রকৌশলীরা বিস্ফোরিত কূপের তিন ভাল্বের শেষেরটি বন্ধ করার পরপরই বিপি’র সিনিয়র ভাইস প্রেসিডেন্ট কেন্ট ওয়েলস তেল নিঃসরণ বন্ধের ঘোষণা দেন।

ওয়েলস সাংবাদিকদের বলেন, “আমি খুবই আনন্দিত যে, মেক্সিকো উপসাগরে আর তেল ছড়িয়ে পড়ছে না। ” তবে তিনি সতর্ক বলেন,  ৪৮ ঘণ্টার এ প্রক্রিয়া এখনও পরীক্ষামূলক অবস্থায় আছে। মূলত পানির নিচে কূপের অবস্থা বিশ্লেষণ করার জন্য ঢাকনা লাগানো হয়েছে বলেও তিনি জানান।

তবে এটাকে ইতিবাচক উল্লেখ করে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন, “আমরা এখনও পরীক্ষামূলক পর্যায়ে রয়েছি। ” শুক্রবার তিনি এ ব্যাপারে কথা বলবেন বলেও জানান।

এদিকে পরীক্ষা শেষ হতে আরও সময়ের প্রয়োজন উল্লেখ করে বিপি’র অপারেটিং কর্মকর্তা ডাউগ সাটলস বলেন, “আমি মনে করি এটা একটি আশ্বস্ত হওয়ার মতো পদক্ষেপ। তবে এখনও তা উদযাপনের সময় আসেনি। ”

পরীক্ষার সময়কালে প্রকৌশলীরা ৩০ ফুট নিচে স্থাপিত ঢাকনা থেকে বিভিন্ন তথ্য সংগ্রহ করবেন।

তবে মধ্য আগস্টের আগে সর্বশেষ সমাধান বিষয়ে কিছু জানা সম্ভব নয়। কেননা এ সময় ‘কিল’ অভিযানের সাহায্যে প্রকৌশলীরা দুটি কূপের মধ্যে অন্তত একটি স্থায়ীভাবে বন্ধ করতে সক্ষম হবেন।

উল্লেখ্য, গত ২০ এপ্রিল মেক্সিকো উপসাগরে ডিপওয়াটার হরাইজন নামের একটি তেলকূপ বিস্ফোরিত হয়ে তেল ছড়িয়ে পড়ার ঘটনায় ব্যাপক পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা করা হচ্ছে। এ ঘটনায় বিধ্বস্ত এলাকার অধিবাসীরা বিপি’র কাছ থেকে ক্ষতিপূরণ দাবি করেছেন।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৩৩২ ঘণ্টা, জুলাই ১৬, ২০১০


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa