ঢাকা, সোমবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১, ২৩ রবিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

হিন্দু দেব-দেবীদের নামে শেয়ার বাণিজ্যের বিরুদ্ধে ভারতীয় আদালতের রায়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৪২ ঘণ্টা, জুলাই ১৭, ২০১০
হিন্দু দেব-দেবীদের নামে শেয়ার বাণিজ্যের বিরুদ্ধে ভারতীয় আদালতের রায়

মুম্বাই: ভারতে হিন্দু দেব-দেবীদের নামে বাণিজ্যিক অ্যাকাউন্ট খোলার আবেদন নাকচ করে দিয়েছে আদালত। আজ শনিবার প্রকাশিত এক প্রতিবেদনে এ সংবাদ জানা যায়।

রায়টিতে বলা হয় হিন্দু দেব-দেবীরা স্টক ও শেয়ারের লেনদেন করতে পারেন না। খবর এএফপি।

বেসরকারি একটি ধর্মীয় ট্রাস্ট হিন্দু দেবতা গণেশসহ পাঁচজন দেব-দেবীর নামে বাণিজ্যিক অ্যাকাউন্ট খোলার আবেদন জানায়। কিন্তু, মুম্বাই হাইকোর্টের দুজন বিচারক এ আবেদন নাকচ করে দেন। বিচারক পি বি মজুমদার ও রাজেন্দ্র সাওয়ান্ত বলেন, “শেয়ার ও স্টক বাজারে বাণিজ্যিক লেনদেনের জন্য নির্দিষ্ট কিছু দক্ষতা ও জ্ঞানের প্রয়োজন হয় যা দেব-দেবীদের কাছ থেকে আশা করাটা ভুল। ”

বিচারকরা আরও বলেন, “দেব-দেবীরা মন্দিরে উপাসনা করার জন্য। তাঁদেরকে শেয়ার বাজারের মতো বাণিজ্যিক বিষয়ে টেনে আনা উচিত নয়। ”

ভারতের মহারাষ্ট্র রাজ্যের পশ্চিমে বসবাসকারী সাংলি নামের প্রাক্তণ একটি রাজকীয় পরিবার এ ট্রাস্টের মালিক। এর আগে ট্রাস্টটি দেব-দেবীদের নামে সফলভাবে আয়কর কার্ড ও সঞ্চয়ী অ্যাকাউন্ট খুলতে সক্ষম হয়। তারপর ট্রাস্টটি একই দেব-দেবীদের নামে বাণিজ্যিক শেয়ার অ্যাকাউন্ট খোলার আবেদন জানায়। তবে ভারতের ন্যাশনাল সিকিউরিটিজ ডিপোজিটোরি লিঃ (এনডিএসএল) আবেদনটি নাকচ করে দেয়। তাঁদের যুক্তি ছিল কোন ধরনের অনিয়ম হলে দেব-দেবীদের বিরুদ্ধে পদক্ষেপ নেয়াটা কঠিন হবে।  

বাংলাদেশ স্থানীয় সময়: ১৫৫৫ ঘণ্টা, জুলাই ১৭, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa