ঢাকা, সোমবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১, ২৩ রবিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

সম্পর্ক উন্নয়নে আলোচনা চলবে: ভারত-পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫০ ঘণ্টা, জুলাই ১৮, ২০১০
সম্পর্ক উন্নয়নে আলোচনা চলবে: ভারত-পাকিস্তান

নয়া দিল্লি: পরমাণু অস্ত্রধারী দুই প্রতিবেশী দেশ ভারত ও পাকিস্তান আলোচনার মাধ্যমে শান্তি প্রক্রিয়া এগিয়ে নিতে রাজি হয়েছে। দুই দেশের শীর্ষ পর্যায়ের কর্মকর্তারা শনিবার এ তথ্য জানান।

মুম্বাই বোমা হামলার পর এই আলোচনা প্রক্রিয়া মুখ থুবড়ে পড়ে ছিলো।

গত সপ্তাহে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এএসএম কৃষ্ণা ইসলামাবাদ সফর করেন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব নিরূপমা রাও জানান, দুদেশের সম্পর্কের ক্ষেত্রে শীতল পরিবেশ বিরাজ করলেও সংলাপ প্রক্রিয়া অবশ্যই চলবে। তিনি বলেন, “দুদেশের মধ্যে উপলব্ধির ক্ষেত্রে বিভেদ আছে ... তবে এ বিভাজনের দূর করা অসম্ভব নয়। ” রাও আরও বলেন, “ভারতের বিরুদ্ধে সন্ত্রাসবাদকে কেন নীতি হিসেবে ব্যবহার করা হয়েছে তা পাকিস্তানের গভীরভাবে ভাবা প্রয়োজন। ”

পাকিস্তানে তালেবান ও আল কায়েদার হামলার দিকে ইঙ্গিত করে রাও বলেন, “ইসলামাবাদের এটা বুঝা প্রয়োজন সন্ত্রাসবাদ কেন পাকিস্তানের জন্যও হুমকি হয়ে দাড়িয়েছে। ”

এদিকে, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি বলেন, পাকিস্তান আলোচনা প্রক্রিয়া চালিয়ে যেতে চায়। তিনি বলেন, “আমরা সংলাপ চাই, তারাও (ভারত) সংলাপ চায়। সুতরাং আমরা সব বিষয় নিয়েই আলোচনা করব। ”

গত শুক্রবার পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় অভিযোগ জানায়, শুধুমাত্র জঙ্গীবাদের বিষয়টি তুলে ভারত আলোচনা প্রক্রিয়াকে খাটো করেছে। আলোচনার বিষয়বস্তু থেকে তারা কাশ্মির ও পানির অধিকারের মতো বিষয়গুলো বাদ দিয়েছে।

এদিকে ভারত শুরু থেকেই বলে আসছে মুম্বাই হামলার ঘটনা নিয়ে আগে আলোচনা করতে হবে। ২০০৮ সালে ভারতের মুম্বাই শহরে সন্ত্রাসীদের হামলায় ১৬৬ জন নিহত হয়।

বাংলাদেশ স্থানীয় সময়: ০৫৩০ ঘণ্টা, জুলাই ১৮, ২০১০


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa