ঢাকা, শনিবার, ১২ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১, ২১ রবিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

পাকিস্তানের জন্য ত্রাণ সহায়তার ঘোষণা হিলারির

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২৩ ঘণ্টা, জুলাই ১৯, ২০১০
পাকিস্তানের জন্য ত্রাণ সহায়তার ঘোষণা হিলারির

ইসলামাবাদ: যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী হিলারি কিনটন সোমবার পাকিস্তানের জন্য ব্যাপক ত্রাণ সহায়তার ঘোষণা দিয়েছেন।

হিলারি কিনটন রোববার ইসলামাবাদে পৌঁছে সন্ত্রাসবাদ মোকাবেলায় পাকিস্তানকে আরও তৎপর হওয়ার আহ্বান জানান।

রোববার সন্ধ্যায় তিনি দেশটির প্রধানমন্ত্রী ইউসুফ রেজা গিলানি ও প্রেসিডেন্ট আসিফ আলি জারদারির সঙ্গে দেখা করেন।

একজন জেষ্ঠ্য মার্কিন কর্মকর্তা জানান, ত্রাণ সহায়তা প্যাকেজের মধ্যে আছে, পানি, জ্বালানি ও স্বাস্থ্য প্রকল্প। পাঁচ বছর মেয়াদি ৭৫০ কোটি মার্কিন ডলার ত্রাণ সহায়তার বিলটি গত বছর যুক্তরাষ্ট্রের কংগ্রেসে অনুমোদিত হয়।

এদিকে, পাকিস্তানের পশ্চিমাঞ্চলের সীমান্ত এলাকা জঙ্গীমুক্ত করতে ইসলামাবাদকে আরও কঠোর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে ওয়াশিংটন।

যুক্তরাষ্ট্রের দীর্ঘ দিনের উদ্বেগ রয়েছে যে, জঙ্গী গোষ্ঠীগুলোর পক্ষে পাকিস্তানের শক্তিশালী সামরিক বাহিনী ও গোয়েন্দা সংস্থার সমর্থন রয়েছে। যদিও সন্ত্রাসের বিরুদ্ধে প্রকাশ্যে অবস্থান রয়েছে পাকিস্তানের সরকারের।

সোমবার হিলারি পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল আশফাক হাক্কানির সঙ্গে দেখা করবেন। একজন শীর্ষ মার্কিন কর্মকর্তা জানান, হাক্কানির সঙ্গে গভীর সম্পর্ক থাকার ফলেই জঙ্গীদের বিরুদ্ধে লড়াই করা সহজ হয়েছে।

ইসলামাবাদ থেকে আগামী মঙ্গলবার আফগানিস্তানে অনুষ্ঠেয় দাতা গোষ্ঠীদের অংশগ্রহণে একটি আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে হিলারি রওনা হবেন। যুদ্ধ-বিদ্ধস্ত আফগানিস্তানের পশ্চিমা নির্ভরশীলতা কমিয়ে দেশটির ভবিষ্যৎ নিয়ে সেখানে আলোচনা হবে।

প্রেসিডেন্ট বারাক ওবামার প্রশাসন আরও গভীরভাবে পাকিস্তানের সঙ্গে সম্পর্কিত হওয়ার অঙ্গীকার করেছে। তালেবান ও আল কায়েদা জঙ্গী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে লড়াইয়ের জন্য সামরিক সহযোগিতা করতে আগ্রহী ওয়াশিংটন।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রী শাহ মেহমুদ কোরেশি সোমবার সন্ধ্যায় হিলারি কিনটনের দেখা করতে যাচ্ছেন। কোরেশি জানান, কিনটনের সফরের মাধ্যমে ‘পাকিস্তান-যুক্তরাষ্ট্র সম্পর্ক আর গতিশীল হবে’।

দ্বিতীয় বিশ্বযুদ্ধ পরবর্তী সময়ে স্নায়যুদ্ধের যুগে যুক্তরাষ্ট্র ও পাকিস্তান মিত্ররাষ্ট্র ছিলো। ২০০১ সালে ১১ সেপ্টেম্বর টুইন টাওয়ারে হামলার পর ওই সম্পর্কে ভাটা পড়ে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৩৪২ ঘণ্টা, জুলাই ১৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa