ঢাকা, সোমবার, ৩ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারি ২০২২, ১৩ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে নিল আর্মস্ট্রং এর স্বাক্ষর চুরির দায়ে দু’জন অভিযুক্ত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫১ ঘণ্টা, জুলাই ২২, ২০১০
যুক্তরাষ্ট্রে নিল আর্মস্ট্রং এর স্বাক্ষর চুরির দায়ে দু’জন অভিযুক্ত

বোস্টন: চাঁদে পা রাখা প্রথম নভোচারী নিল আর্মস্ট্রং এর স্বাক্ষর করা একটি নথি চুরির দায়ে দু’জন মার্কিন নাগরিককে অভিযুক্ত করা হয়েছে। সাবেক এ নভোচরীর স্বাক্ষর করা নথিটি বিক্রির আশায় তারা এ কাজ করেন।

খবর এএফপি’র।

অভিযুক্ত ওই দুই ব্যক্তির নাম থমাস চ্যাপম্যান ও পল ব্রিকম্যান। বোস্টনের কেন্দ্রীয় আদালতে তাদের বিচার চলছে। অভিযোগপত্র থেকে জানা যায়, গত ১৩ মার্চ লোগান আন্তর্জাতিক বিমানবন্দরে নিল আর্মস্ট্রং এর পূরণ করা একটি শুল্ক ফরম চুরি করেন তারা।

বিদেশে মার্কিন সেনাদের সঙ্গে সাক্ষাতের পর যুক্তরাষ্ট্রে ফিরে এলে বিমানবন্দরে মালপত্রের ব্যাপারে তাকে সহায়তার প্রস্তাব দেন শুল্ক কর্মকর্তা থমাস চ্যাপম্যান। এ সময় শুল্ক বিভাগের একটি ফরম পূরণ করেন আর্মস্ট্রং। ফরমটি তিনি নিরাপত্তা বিভাগে জমা না দিয়ে নিজের পকেটেই রেখে দেন।

পরে চ্যাপম্যান ও পল ব্রিকম্যান কিছু টাকা রোজগারের আশায় স্বাক্ষর করা ফরমটি অনলাইনের মাধ্যমে নিলামে তোলেন।

৪১ বছর আগে সহকর্মী এডউইন অলড্রিনের সঙ্গে এপোলো ১১ নামের মহাকাশযানে চড়ে চাঁদে প্রথম রাখেন আর্মস্ট্রং।

বোস্টনের আইনী কার্যালয় থেকে জানানো হয়,  চুরি এবং সরকারি কাগজপত্র হস্তগত করার দায়ে দোষী সাব্যস্ত হলে দু’জনের ১০ বছরেরও বেশি কারাদণ্ড ও দুই লাখ ৫০ হাজার মার্কিন ডলার জরিমানা হতে পারে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১০৩৮ ঘণ্টা, জুলাই ২২, ২০১০


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa