ঢাকা, শুক্রবার, ৭ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারি ২০২২, ১৭ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

ইরাক যুদ্ধ অবৈধ: নিক ক্লেগ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৮ ঘণ্টা, জুলাই ২২, ২০১০
ইরাক যুদ্ধ অবৈধ: নিক ক্লেগ

লন্ডন: ব্রিটেনের উপপ্রধানমন্ত্রী নিক ক্লেগ বুধবার ২০০৩ সালে শুরু হওয়া ইরাক যুদ্ধ ‘অবৈধ’ ছিলো বলে মন্তব্য করেছেন। ইংল্যান্ডের হাউস অব কমন্সে প্রথমবারের মতো তিনি প্রধানমন্ত্রীর অনুপস্থিতিতে দায়িত্ব পালন করছেন।



দীর্ঘ দিন ধরেই যুদ্ধবিরোধী অবস্থানে রয়েছেন নিক ক্লেগ। প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের অনুপস্থিতিতে হাউস অব কমন্সে ক্লেগ আইনপ্রণেতাদের সঙ্গে প্রশ্নোত্তর পর্বে অংশ নেন।

বিরোধী লেবার পার্টির সদস্য জ্যাক স্ট্র’র সঙ্গে প্রশ্নোত্তরের সময় ক্লেগ বলেন, “ইরাক আক্রমণে আপনার ভূমিকা ছিলো। আর এই আক্রমণ ছিলো অবৈধ। এটা আমাদের সবার জন্যই ছিলো সবচেয়ে বিপর্যয়কর সিদ্ধান্ত। ” ইরাক আক্রমণের সময় জ্যাক স্ট্র ইংল্যান্ডের পররাষ্ট্র মন্ত্রীর দায়িত্বে ছিলেন।

তাঁর এই বক্তব্যে সবার কপালেই ভাঁজ পড়েছে। কেননা, প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের সমর্থন রয়েছে ওই যুদ্ধে। ক্যামেরন এই মুহূর্তে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন।

ডাউনিং স্ট্রিটের একজন মুখপাত্র বলেন, “জোট সরকার ইরাক যুদ্ধের আইনী বৈধতা বা সংশ্লিষ্ট কোনো বিষয়ে মতামত প্রকাশ করেনি। কিন্তু এর মানে এই নয় যে, সরকারের কোনো ব্যক্তি এ নিয়ে কোনো মত প্রকাশ করতে পারবেন না। ”

গত নির্বাচনের পর ক্যামেরনের কনজারভেটিভ দল ও নিক ক্লেগের লিবারেল ডেমোক্রেটস দল জোট গঠন করে সরকার চালাচ্ছে।


বাংলাদেশ স্থানীয় সময়: ১৩৩২ ঘণ্টা, জুলাই ২২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa