ঢাকা, রবিবার, ৯ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারি ২০২২, ১৯ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

আরও খারাপ হতে যাচ্ছে সিঙ্গাপুরের আবহাওয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩২৫ ঘণ্টা, জুলাই ২২, ২০১০
আরও খারাপ হতে যাচ্ছে সিঙ্গাপুরের আবহাওয়া

সিঙ্গাপুর সিটি: সিঙ্গাপুরে বৃহস্পতিবার সকাল থেকে মুষলধারে বৃষ্টি শুরু হতে পারে এবং তা রোববার পর্যন্ত চলবে বলে ধারণা করা হচ্ছে। এ অঞ্চলের দুটি আবহাওয়া পূর্বাভাস কেন্দ্র এ তথ্য জানিয়েছে।

সিঙ্গাপুরের ন্যাশনাল এনভায়রনমেন্ট এজেন্সি (এনইএ) বুধবার সংবাদটি নিশ্চিত করে।

‘সুমাত্রা’ নামের মধ্যমাত্রার গ্রীষ্মমন্ডলীয় ঝড়টি ঝড়ো বাতাস ও বজ্রবিদ্যুৎসহ ভারী বৃষ্টিপাত নিয়ে আসতে পারে। ঝড়ের সঙ্গে ঘণ্টায় ৪০ থেকে ৮০ কিলোমিটার বেগে দমকা বাতাস বয়ে যাবে। এ ধরনের দমকা হাওয়া গাছ উপড়ে ফেলতে পারে। এ বিরূপ আবহাওয়া এক থেকে দুই ঘণ্টা পর্র্যন্ত স্থায়ী হবে এবং তা বৃহস্পতি বা শুক্রবার সকালে আঘাত হানতে পারে।

অন্যদিকে চীনের দক্ষিণাঞ্চলে বৃহস্পতিবার আঘাত হানতে যাওয়া গ্রীষ্মমন্ডলীয় ঝড় ‘চানথু’র প্রভাবও পরতে পারে সিঙ্গাপুরের আবহাওয়ায়। এর ফলে বৃহস্পতিবার থেকে রোববার পর্যন্ত সকালের শেষে ও দুপুরে বজ্রবিদ্যুৎ সহ সাময়িক বৃষ্টি হতে পারে।

সাধারণত গ্রীষ্মমন্ডলীয় ঝড় সিঙ্গাপুরে সরাসরি আঘাত হানে না। তবে এ অঞ্চলের অন্যান্য এলাকায় আঘাত হানা গ্রীষ্মমন্ডলীয় ঝড় প্রায়শই স্থানীয় আবহাওয়াকেও প্রভাবিত করে। উদাহরণ হিসেবে সিঙ্গাপুরের অরচার্ড রোডের সাম্প্রতিক বন্যার কথা বলা যায় যা মূলত ভিয়েতনামে আঘাত হানা একটি টাইফুনের ফলাফল।

এ অঞ্চলের আবহাওয়ার বর্তমান অস্বাভাবিক আচরনের জন্য মূলত ‘লা নিনা’কেই দায়ী করা হয়। উল্লেখ্য, ‘এল নিনোর’ প্রভাবে প্রচন্ড গরম অনুভূত হয় ও লা নিনার কারণে ঝড়, সাইকোনসহ আর্দ্র আবহাওয়া বিরাজ করে। সিঙ্গাপুরে মূলত ডিসেম্বর মাসে সবচেয়ে বেশি বৃষ্টি হলেও লা নিনার প্রভাবেই এ অসময় ঝড়-বৃষ্টি হচ্ছে। তবে এর কারণে আর বন্যার কোনো আশঙ্কা নেই বলে এনইএ সূত্রে জানানো হয়েছে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৩১২ ঘণ্টা, জুলাই ২২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa