ঢাকা, বৃহস্পতিবার, ৬ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারি ২০২২, ১৬ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

ইয়েমেনে বিদ্রোহী-আদিবাসী সংঘর্ষ: নিহতের সংখ্যা বেড়ে ৬৯

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪২২ ঘণ্টা, জুলাই ২৩, ২০১০
ইয়েমেনে বিদ্রোহী-আদিবাসী সংঘর্ষ: নিহতের সংখ্যা বেড়ে ৬৯

সানা: ইয়েমেনে হুথি বিদ্রোহী এবং সেনা-সমর্থিত আদিবাসীদের মধ্যে সংঘর্ষে ২০ জন নিহত হয়েছেন। বৃহস্পতিবার একজন আদিবাসী কর্মকর্তা এ তথ্য জানান।

এ নিয়ে দেশটিতে পাঁচ দিনের সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৬৯ জনে দাঁড়াল।

নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা বলেন, “হুথি ও বিন আজিজ নামের দুটি আদিবাসী জনগোষ্ঠীর মধ্যে রাতভর চলা সংঘর্ষে দু’পক্ষের ২০ জন নিহত হয়েছেন। ”

এছাড়া, বিভিন্ন এলাকার নিয়ন্ত্রণ এবং বিন আজিজ অধ্যূষিত গ্রামগুলোর ওপর অবরোধ আরোপ করতে বিদ্রোহীরা বিভিন্ন ধরনের অস্ত্র ব্যবহার করছে।

গত বুধবার আদিবাসীরা জানান, সংঘর্ষে এ পর্যন্ত ৪৯ জন নিহত হয়েছেন । তারা আরও জানান, সংঘর্ষ চলছে হুথি ও আদিবাসী প্রধান শেখ সাঘির আজিজের সমর্থকদের মধ্যে।

তবে বিদ্রোহীরা জানায়, আদিবাসীদের সঙ্গে নয়, তাদের সংঘর্ষ চলছে সেনাবাহিনীর সঙ্গে।

আদিবাসীদের প্রধান নেতা শেখ সাঘির আজিজ ক্ষমতাসীন পিপলস কংগ্রেস পার্টির পার্লামেন্ট সদস্য। হুথিদের সংঘটিত সহিংসতা বন্ধে পদক্ষেপ নেওয়ার জন্য এরইমধ্যে মোট ৬২ জন পার্লামেন্ট সদস্য একটি পিটিশনে স্বাক্ষর করেন। একইসঙ্গে আজিজকে সহায়তা করতে সরকার ব্যর্থ হলে পার্লামেন্টের সদস্যপদ প্রত্যাহার করারও হুমকি দেন তারা।

এদিকে, হুমকি বিদ্রোহীদের অভিযোগ, রাজনৈতিক, সামাজিক ও ধর্মীয়ভাবে তাদের অধিকার খর্ব করা হয়েছে। ২০০৪ সাল থেকে তারা সেনাবাহিনীর সঙ্গে লড়াইয়ে বার বার জড়িয়ে পড়ছে। এসব লড়াইয়ের কারণে কয়েক হাজার মানুষ নিহত এবং প্রায় দুই লাখ ৫০ হাজার মানুষ বাস্তচ্যুত হয়েছে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৬০৯ ঘণ্টা, জুলাই ২৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa