ঢাকা, মঙ্গলবার, ৩ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারি ২০২২, ১৪ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

ভারত-যুক্তরাষ্ট্র সন্ত্রাসবিরোধী চুক্তি স্বাক্ষর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪২ ঘণ্টা, জুলাই ২৩, ২০১০
ভারত-যুক্তরাষ্ট্র সন্ত্রাসবিরোধী চুক্তি স্বাক্ষর

নয়া দিল্লি: ভারত ও যুক্তরাষ্ট্রের মধ্যে শুক্রবার সন্ত্রাস-বিরোধী একটি চুক্তি স্বাক্ষর সম্পন্ন হয়েছে। ভারত সরকারের এক বিবৃতিতে এ তথ্য জানা যায়।



ভারত-যুক্তরাষ্ট্র সন্ত্রাসবাদ মোকাবেলা সহায়তা উদ্যোগ নামের চুক্তিটির লক্ষ্য দুদেশের মধ্যে নিরাপত্তা সম্পর্ক জোরদার করা। এছাড়া, দেশ দু’টির কমান্ডো ও বিশেষ বাহিনীর মধ্যে সংযোগ বাড়ানোর বিষয়টিও এই চুক্তির অন্তর্ভুক্ত।

যুক্তরাষ্ট্রের জয়েন্ট চিফস অব স্টাফ এর চেয়ারম্যান অ্যাডমিরাল মাইক মুলেন এ মুহূর্তে দুই দিনের সফরে ভারতে অবস্থান করছেন। এর আগে বৃহস্পতিবার আশঙ্কা প্রকাশ করে বলেন, জঙ্গী গোষ্ঠীগুলো ভারতে মুম্বাই হামলার মতো ঘটনা আবার ঘটাতে পারে। এর উদ্দেশ্য, পরমাণু অস্ত্রধারী প্রতিদ্বন্দ্বী দুই দেশের মধ্যে সংঘর্ষ বাধানো।  

মুলেন বলেন, ভারত ও যুক্তরাষ্ট্রের মধ্যে ঘনিষ্ট সামরিক সম্পর্ক নতুন করে নিশ্চিত করতে চান তিনি। গত আট বছর ধরে চলা দুই দেশের যৌথ সামরিক মহড়া আরও বাড়াতে চান বলেও তিনি জানান।

ভারত জানায়, কোস্ট গার্ড ও নৌবাহিনীর মধ্যে বিনিময় বাড়ানো এবং যৌথ তদন্তের ব্যাপারে কর্মপদ্ধতি ঠিক করাও এই চুক্তির আওতায় রয়েছে।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়, আনুষ্ঠানিক সমঝোতা স্মারকে স্বাক্ষরিত এই চুক্তি অনুযায়ী অর্থ পাচার ও সন্ত্রাসবাদে অর্থায়নের মতো বিষয়গুলো অনুসন্ধান করতে পারষ্পরিক সহযোগিতা বাড়ানো হবে।

ভারত সরকারের মতে, পাকিস্তানভিত্তিক জঙ্গী গোষ্ঠী লস্কর-ই-তইয়েবা ২০০৮ সালে মুম্বাই হামলা চালায় এবং এতে সহায়তা করে পাকিস্তানের গোয়েন্দা সংস্থাগুলো। ওই হামলায় ১৬৬ জন নিহত হয়।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৯০১ ঘণ্টা, জুলাই ২৩, ২০১০


বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa