ঢাকা, শনিবার, ৮ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারি ২০২২, ১৮ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

ফিলিপাইনে তিনটি শক্তিশালী ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৬ ঘণ্টা, জুলাই ২৪, ২০১০
ফিলিপাইনে তিনটি শক্তিশালী ভূমিকম্প

ম্যানিলা: ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে শনিবার ভোরে রিখটার স্কেলে ৭.৩ থেকে ৭.৪ মাত্রার অত্যন্ত শক্তিশালী তিনটি ভূমিকম্প আঘাত হেনেছে। তবে এখনো পর্যন্ত কোনো ধরনের ক্ষয়-ক্ষতি বা সুনামি সতর্কবার্তা জারির খবর পাওয়া যায়নি।


 
ভূমিকম্পটির কেন্দ্রস্থল ছিল কোতাবাতো থেকে ১০০ কিলোমিটার দক্ষিণপশ্চিমে মিনদানাও এলাকায় ভূপৃষ্ঠ থেকে ৫৭৫ থেকে ৬০৫ কিলোমিটার গভীরে পানির নীচে। আজ স্থানীয় সময় সকাল ০৬ টা ০৮ মিনিটে প্রথম ভূমিকম্পটি ঘটে। ইউএস জিওলজিক্যাল সার্ভে এতথ্য জানিয়েছে।

হাওয়াই ভিত্তিক সুনামি সতর্কতা কেন্দ্র জানিয়েছে ভূমিকম্পে সুনামি হওয়ার কোন সম্ভাবনা নেই।

কোতাবাতোর মেয়র কার্যলয়ের কর্মচারী মনিষা তুলাই বার্তা সংস্থা এএফপি কে জানান “এটি ছিল তুলনামূলকভাবে মৃদু প্রকৃতির। ” তিনি শুধুমাত্র একটি ভূমিকম্প অনুভব করতে পেরেছিলেন বলেও মন্তব্য করেন।

ফিলিপাইন ইন্সিটিউট অফ ভলকানোলজি এন্ড সিসমিওলজি’র ভূমিকম্পবিদ উইলমার লেগাসপি বার্তা সংস্থা এএফপি কে জানান, ভূমিকম্পগুলি ভূপৃষ্ঠ থেকে এতো গভীরে আঘাত হানে যে এর ফলে ভূপৃষ্ঠের উপরে কোন ধরনের ক্ষয়ক্ষতি সৃষ্টির সম্ভাবনা অনেক কম। তবে “হালকা নির্মাণসামগ্রী দিয়ে তৈরী ভবনগুলি এতে ক্ষতিগ্রস্ত হওয়ার ঝূঁকি থাকে” বলে ও এএফপিকে বলেন তিনি।  

উল্লেখ্য, সাত হাজারেরও বেশি দ্বীপ নিয়ে গঠিত ফিলিপাইন দ্বীপপুঞ্জে বহু জনগোষ্ঠী সাগরের কাছাকাছি বসবাস করে। পৃথিবীর ভূমিকম্পপ্রবণ দেশগুলির মধ্যে ফিলিপাইন অন্যতম।

বাংলাদেশ স্থানীয় সময়: ১১৩২ঘন্টা, জুলাই ২৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa