ঢাকা, সোমবার, ২৩ শ্রাবণ ১৪২৯, ০৮ আগস্ট ২০২২, ০৯ মহররম ১৪৪৪

আন্তর্জাতিক

ভারতের পশ্চিমবঙ্গে মিগ-২৭ জঙ্গি বিমান বিধ্বস্ত: নিহত ১, আহত ১২

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২২ ঘণ্টা, জুলাই ২৪, ২০১০
ভারতের পশ্চিমবঙ্গে মিগ-২৭ জঙ্গি বিমান বিধ্বস্ত: নিহত ১, আহত ১২

ভারতের পশ্চিমবঙ্গে সোভিয়েত আমলের একটি মিগ-২৭ জঙ্গিবিমান বিধ্বস্ত হয়ে একজন কৃষক নিহত ও অন্তত ১২ জন আহত হয়েছেন। শনিবার সকাল ১০ টা ৩০ মিনিটে এ দুর্ঘটনা ঘটে বলে পুলিশ কর্মকর্তারা জানান।

 

পশ্চিমবঙ্গের রাজধানী কোলকাতার প্রায় ৬শ’ কিলোমিটার উত্তরে মোইনাগুদি গ্রামে বিমানটি বিধ্বস্ত হয়। ভারতীয় বিমান বাহিনীর মুখপাত্র রাজীব সাহো বার্তা সংস্থা এএফপিকে জানান, বিধ্বস্ত হওয়ার আগেই বিমানটির চালক প্যারাসুটের সাহায্যে জরুরী অবতরনে সক্ষম হন।

তিনি আরো বলেন, “নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে উড্ডয়নের কিছুক্ষন পরেই মিগ-২৭ বিমানটি বিধ্বস্ত হয়ে একজন নিহত ও ১২ জন আহত হন। ”

নিহত কৃষক সেসময় জমিতে কৃষিকাজ করছিলেন। বিমানটি সে জায়গায় আছড়ে পড়লে ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয়। পুলিশ প্রধান রণবীর কুমার এতথ্য জানান।

এদিকে বিমানটি বিধ্বস্ত হওয়ার জন্য অনির্দিষ্ট যান্ত্রিক ক্রটিকেই দায়ী করেন সাহো।

উল্লেখ্য, সোভিয়েত ইউনিয়ন থেকে কেনা এক-আসন বিশিষ্ট মিগ-২৫ জঙ্গি বিমানবহরকে ভারত সরকার ১৯৮০ সালে ব্যবহারের অনুপযোগী হিসাবে ঘোষণা করে। কিন্তু, বিমানগুলিকে পুনরায় ‘উড্ডয়নক্ষম’ বলে ঘোষণা দিয়ে গত জুনে আবারও ব্যবহার করা শুরু হয়।

ভারত তার সোভিয়েত আমলের বিমানবহরের পরিবর্তে ১শ’ ২৩টি নতুন জঙ্গিবিমান কেনার পরিকল্পনা হাতে নিয়েছে। এটি ১২ ’শ কোটি মার্কিন ডলার মূল্যের একটি ক্রয় প্রকল্পের অংশ।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৭০১ ঘণ্টা, জুলাই ২৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa