ঢাকা, মঙ্গলবার, ৩ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারি ২০২২, ১৪ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

মিস্ত্রাল রণতরী ক্রয় চুক্তি নিয়ে ফ্রান্স-রাশিয়া বাকবিতন্ডা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৪ ঘণ্টা, জুলাই ২৪, ২০১০
মিস্ত্রাল রণতরী ক্রয় চুক্তি নিয়ে ফ্রান্স-রাশিয়া বাকবিতন্ডা

মস্কো: ফ্রান্সের কাছ থেকে রণতরী ক্রয় সংক্রান্ত চুক্তি নিয়ে আবারও প্রযুক্তি হস্তান্তরের উপর গুরুত্ব আরোপ করে বিবৃতি দিলো রাশিয়া। প্রযুক্তি হস্তান্তর ছাড়া কোন চুক্তি হবেনা বলে শনিবার রাশিয়ার নৌবাহিনী প্রধান ফ্রান্সের উদ্দেশ্যে এ সতর্কবাণী জানান।



দুদেশের মধ্যে গত কয়েক মাস ধরে বিষয়টি নিয়ে দর কষাকষি চলছে। কিন্তু, প্রযুক্তি হস্তান্তর বিষয়ে কোনো সিদ্ধান্তে পৌঁছাতে না পারার কারণে চুক্তিটি এখনও চূড়ান্ত হয়নি।

ফ্রান্সের প্রেসিডেন্ট নিকোলা সারকোজি এ চুক্তিকে ‘নিশ্চিত’ বলে মন্তব্য করার পরদিনই রাশিয়ার নৌবাহিনী প্রধান ভøাদিমির ভিসোৎস্কি এ মন্তব্য করেন। সারকোজি মূলত ফ্রান্সের জাহাজ নির্মাণ পোতাস্ত্রয়ের শ্রমিকদেরকে আশ্বস্ত করে একথা বলেছিলেন।

এদিকে ‘দ্যা ইকো অফ মস্কো’ রেডিওতে ভিসোৎস্কি বলেন, “শুধুমাত্র জাহাজ নির্মাণ নয় বরং আরো অনেকগুলি ক্ষেত্রে মৌলিক প্রযুক্তি হস্তান্তরের বিষয়টিই এখানে মূল গুরুত্বপূর্ণ বিষয়। ”

তিনি আরও বলেন, “এ বিষয়ে কোনো সন্দেহ নেই যে প্রযুক্তি হস্তান্তরের বিষয়টিই এখানে মূল শর্ত। এ শর্ত মানা ছাড়া এ চুক্তিতে সম্মত হওয়ার কোনো যুক্তি নেই। আমাদের জাহাজ নয় বরং এর সম্ভাবনাই বেশি জরুরি। ”

প্রযুক্তি হস্তান্তরের বিষয়টি সংযুক্ত করা হলেই মস্কো এ বিষয়ে অগ্রসর হবে বলে গত মাসে রাশিয়ার প্রধানমন্ত্রী ভøাদিমির পুতিন এএফপিকে জানান।

এ চুক্তি সম্পাদিত হলে এটাই হবে ন্যাটোভুক্ত কোনো দেশ থেকে রাশিয়ায় অত্যাধুনিক সামরিক যন্ত্রাংশ বিক্রি সংক্রান্ত প্রথম চুক্তি।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৮২৬ ঘণ্টা, জুলাই ২৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa