ঢাকা, রবিবার, ৯ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারি ২০২২, ১৯ জমাদিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিক

আফগানিস্তানে বোমা হামলায় পাঁচ মার্কিন সেনা নিহত: ন্যাটো

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৮ ঘণ্টা, জুলাই ২৪, ২০১০
আফগানিস্তানে বোমা হামলায় পাঁচ মার্কিন সেনা নিহত: ন্যাটো

কাবুল: আফগানিস্তানে বোমা হামলায় পাঁচ মার্কিন সেনা নিহত হয়েছেন। তালেবান হামলার সঙ্গে এর সাদৃশ্য রয়েছে বলে মন্তব্য করে শনিবার ন্যাটো এতথ্য জানায়।

এর মধ্য দিয়ে নয় বছরের এ যুদ্ধে নিহত বিদেশী সেনার সংখ্যা প্রায় দুই হাজারে পৌঁছেছে।

পৃথক দুটি বোমা হামলার ঘটনায় এ পাঁচজন নিহত হন বলে ন্যাটোর ইন্টারন্যাশনাল সিকিউরিটি অ্যাসিসটেন্স ফোর্স (আইএসএএফ) সূত্রে জানা যায়। নিহত সবাই যুক্তরাষ্ট্রের নাগরিক বলে আইএসএএফ’র এক মুখপাত্র নিশ্চিত করেন।

দুটি হামলাই আফগানিস্তানের উত্তরাঞ্চলের সবচেয়ে বেশি যুদ্ধবিধ্বস্ত এলাকায় সংঘটিত হয় বলে আইএসএফএ’র বিবৃতি থেকে জানা যায়।

হাতে তৈরি বোমার (আইইডি) আঘাতে এ হতাহতের ঘটনা ঘটে। সেনা কর্মকর্তাদের মতে বর্তমানে এই ধরনের বোমাই আফগানিস্তানে বিদেশী সেনাদের মৃত্যুর প্রধান কারণ। যৌথ বাহিনীর বিরুদ্ধে পাল্টা প্রতিরোধ হিসেবে তালেবান জঙ্গিরা ব্যাপকভাবে আইইডি বোমা ব্যবহার করছে।

উল্লেখ্য, আফগানিস্তানে বর্তমানে যুক্তরাষ্ট্র ও ন্যাটো বাহিনীর এক লাখ ৫০ হাজার সেনা মোতায়েন আছে। এছাড়া মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার নির্দেশিত নতুন আরও ৩০ হাজার সেনার প্রায় সবাই তাঁদের সঙ্গে যোগ দিয়েছেন। এদের অধিকাংশকেই দক্ষিণের সংঘর্ষপূর্ণ এলাকা কান্দাহার ও হেলমন্দে মোতায়েন করা হয়েছে।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৩৩৯ ঘণ্টা, জুলাই ২৪, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa