ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

চরম উত্তেজনার মধ্যে যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়া শুরু

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৯ ঘণ্টা, জুলাই ২৫, ২০১০
চরম উত্তেজনার মধ্যে যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়া শুরু

সিউল: জাপান সাগরে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার চার দিনের যৌথ সামরিক মহড়া রোববার সকালে শুরু হয়েছে। উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্রের হামলার হুমকির পর এ মহড়ার মধ্য দিয়ে নতুন করে কোরীয় উপদ্বীপে উত্তেজনা তৈরি হলো।



চলতি সপ্তাহে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রী রবার্ট গেটস ও কিম তায়ে-ইয়ং একটি যৌথ বিবৃতিতে বলেছেন, উত্তর কোরিয়ার আক্রমণাত্মক আচরণের বিরুদ্ধে এটি একটি সতর্কবার্তা।

গত মার্চে যুদ্ধজাহাজ চিওনান ডুবির ঘটনায় দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র ও একটি বহুজাতিক তদন্তে উত্তর কোরিয়াকে দায়ী  করেছে। পীত সাগরে ওই যুদ্ধজাহাজ ডুবির ঘটনায় দক্ষিণ কোরিয়ার ৪৬ জন নাবিক নিহত হয়। তবে, উত্তর কোরিয়া বরাবরই এ অভিযোগ নাকোচ করেছে।

সেনাবাহিনী সূত্রে জানাগেছে, রোবাবর ভোর সাড়ে ছয়টায় শুরু হওয়া এ সামরিক মহড়া বুধবার পর্যন্ত চলবে। নৌ বাহিনীর ২০টি জাহাজ, বিমান বাহিনীর  ২০০ বিমান এ মহরায় অংশ নিচ্ছে। দু’দেশের আট হাজার নৌসদস্যও অংশ নিয়েছে মহড়ায়।

এর আগে মার্কিন নেতৃত্বাধীন জাতিসংঘ কমান্ড জানায়, চার দিনের এই মহড়ায় বিমানবহনকারী জাহাজ ইউএসএস জর্জ ওয়াশিংটন ও প্রায় ২০০টা বিমান মহড়ায় অংশ নেবে।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, চীনের বিরুদ্ধতার মুখে মহড়াটি পীত সাগর থেকে জাপান সাগরে স্থানান্তর করা হয়েছে। তবে, ভবিষ্যতে উভয় সাগরেই মহড়া অনুষ্ঠিত হবে জানিয়েছে দক্ষিণ কোরিয়া।

উত্তর কোরিয়ার সরকারি বার্তা সংস্থা উত্তর কোরিয়ার পররাষ্টমন্ত্রণালয়ের উদ্বৃতি দিয়ে জানায়, এসব যুদ্ধের মহড়া উত্তর কোরিয়াকে উস্কানি দেওয়া জন্য করা হচ্ছে। এর লক্ষ্য, অস্ত্রের সাহায্যে বলপ্রয়োগ করে ডেমোক্রাটিক পিপলস রিপাবলিক অব কোরিয়াকে (উত্তর কোরিয়া) দমন করা। ”

এর আগে, পরমাণু অস্ত্রের মাধ্যমে পাল্টা হামলার হুমকি দেয় দেশটি। উত্তর কোরিয়া আরও জানায়, মহড়াটি হবে ঘুমন্ত বাঘকে জাগিয়ে তোলার মতো অপরিণামদর্শী।

এদিকে, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ফিলিপ ক্রাউলি বলেন, ‘আমরা কথার যুদ্ধে আগ্রহী নয়। উত্তর কোরিয়ার উস্কানিমূলক আচরণ কমেছে এটা দেখতে চাই আমরা, গঠনমূলক কাজ চাই বেশি। ’

বাংলাদেশ সময়: ১০৪৬ ঘণ্টা, জুলাই ২৫, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ