ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

ইরাকে আগামী ৩১ আগস্ট মার্কিন সেনা কার্যক্রম শেষ: ওবামা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৭ ঘণ্টা, আগস্ট ২, ২০১০
ইরাকে আগামী ৩১ আগস্ট মার্কিন সেনা কার্যক্রম শেষ: ওবামা

ওয়াশিংটন: পূর্বনির্ধারিত সময়সূচি অনুযায়ী যুক্তরাষ্ট্র আগামী ৩১ আগস্ট ইরাকে সেনা কার্যক্রম শেষ করবে। সাম্প্রতিক সময়ে ইরাকে সহিংসতার তীব্রতা বৃদ্ধি সত্ত্বেও যুক্তরাষ্ট্রের এ সিদ্ধান্ত বহাল থাকবে।

প্রেসিডেন্ট বারাক ওবামা সোমবার পূর্বনির্ধারিত এক বক্তৃতায় এঘোষণা দিবেন বলে হোয়াইট হাউস থেকে জানানো হয়েছে। খবর এএফপি’র।  

যুক্তরাষ্ট্রের ‘ন্যাশনাল কনভেনসন অফ ডিসএবল্ড আমেরিকান ভেটেরানস’ অনুষ্ঠানে সোমবার ওবামার একটি বক্তৃতা দেওয়ার কথা রয়েছে। এই বক্তৃতার কিছু অংশ সোমবার হোয়াইট হাউস থেকে প্রকাশ করা হয়। এর মধ্যে ইরাকে যুক্তরাষ্ট্রের সেনা কার্যক্রম শেষ হওয়ার ঘোষণার ও উল্লেখ রয়েছে।

বক্তৃতায় ওবামা বলবেন, “দায়িত্ব গ্রহনের কিছুদিন পরেই আমি ইরাক সম্পর্কে আমাদের নতুন কৌশলের ঘোষণা দিয়েছিলাম। ইরাকি সরকারের হাতে পূর্ণ ক্ষমতা হস্তান্তর করাই ছিল এর মূল লক্ষ্য। এ বিষয়টি আমি সুষ্পষ্ট করে দিয়েছিলাম যে ৩১ আগস্ট ২০১০ এ ইরাকে যুক্তরাষ্ট্রের সেনা কার্যক্রম শেষ হবে। প্রতিশ্রুতি অনুযায়ী পূর্বনির্ধারিত সময়সূচির মধ্যে ঠিক এ কাজটিই আমরা এখন করছি”।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের এক মাস পর নর্থ ক্যারোলিনার ক্যাম্প লিজিউনিতে ২০০৯ এর ফেব্রুয়ারিতে ওবামা ইরাক থেকে সেনা প্রত্যাহারের এই সময়সূচির ঘোষণা দিয়েছিলেন।

ওই সময় ইরাকে ১ লক্ষ ৪৪ হাজার মার্কিন সেনা মোতায়েন ছিল। বর্তমানে ইরাকে মোতায়েন মার্কিন সেনার সংখ্যা প্রায় ৬৫ হাজার।

৩১ আগস্ট ইরাকে যুক্তরাষ্ট্রের সেনা কার্যক্রমের আনুষ্ঠানিক সমাপ্তির মধ্য দিয়ে শেষ হবে ‘অপারেশন ইরাকি ফ্রিডম’। বিদায়ী প্রেসিডেন্ট বুস ২০০৩ সালের মার্চে ইরাক আক্রমনের মধ্য দিয়ে এ ‘অপারেশন’টি শুরু করেন।

ইরাকে যুক্তরাষ্ট্রের সেনা কার্যক্রমের সমাপ্তি ও ইরাকি কর্তৃপক্ষের হাতে দেশটির নিরাপত্তার পূর্ণ দায়িত্ব হস্তান্তরের এই ক্রান্তিলগ্নটির নাম ঠিক করা হয়েছে ‘অপারেশন নিউ ডউন’ যার বাংলা অর্থ ‘নতুন ভোর’।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৮২৩ ঘণ্টা, আগস্ট ০২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa