ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

বিশ্বে সবচেয়ে ইতিবাচক সুইজারল্যান্ড, এশিয়ায় বাংলাদেশ-ভারত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৮ ঘণ্টা, নভেম্বর ২, ২০১৫
বিশ্বে সবচেয়ে ইতিবাচক সুইজারল্যান্ড, এশিয়ায় বাংলাদেশ-ভারত ছবি: সংগৃহীত

ঢাকা: ‘অসাধারণ উদ্যোগ ও কার্যক্রমের ফলে’ এশিয়ার সবচেয়ে ইতিবাচক দেশের তালিকায় স্থান পেয়েছে বাংলাদেশ। যৌথভাবে এ তালিকায় রয়েছে প্রতিবেশী ভারতও।

আর বিশ্বের ইতিবাচক দেশের তালিকার শীর্ষে উঠে এসেছে সুইজারল্যান্ড।

রোববার (১ নভেম্বর) প্রকাশিত ডেইলি পজিটিভ (ডি+) নামে অস্ট্রেলিয়াভিত্তিক একটি অনলাইন সংস্থার বার্ষিক বৈশ্বিক সূচকে এ স্থান লাভ করেছে বাংলাদেশ-ভারত ও সুইজারল্যান্ড।

গ্লোবাল এক্সপার্ট প্যানেল রেটিং, ডেইলি পজিটিভ জার্নালিস্ট রেটিং, গ্লোবাল ওয়েব পোল ও ২০১৫ সালে ডেইলি পজিটিভ ওয়েবসাইটে প্রকাশিত ইতিবাচক সংবাদের সংখ্যার ওপর ভিত্তি করে এ সূচক নির্ধারণ করা হয়েছে।

অতীতে বিশ্বের ইতিবাচক দেশের সূচক প্রকাশ করলেও এবারই প্রথমবারের মতো আঞ্চলিক (মহাদেশীয়) ইতিবাচক দেশের সূচক প্রকাশ করলো ডেইলি পজিটিভ।

সংস্থাটির পক্ষ থেকে বলা হচ্ছে, কিছু অসাধারণ উদ্যোগ ও কার্যক্রমের ফলে বিশ্বের সবচেয়ে ইতিবাচক দেশ নির্বাচিত হয়েছে সুইজারল্যান্ড। আর এশিয়ার সবচেয়ে ইতিবাচক দেশের তালিকায় উঠে এসেছে বাংলাদেশ ও ভারত।

বিশ্বের সবচেয়ে ইতিবাচক দেশের তালিকায় দেখা যায়, ৫৫৬ পয়েন্ট নিয়ে সবার শীর্ষে রয়েছে সুইজারল্যান্ড। ৫৩৩ পয়েন্ট নিয়ে সুইডেন রয়েছে দ্বিতীয় স্থানে। অর্থনৈতিক পরাশক্তি চীন রয়েছে তালিকার তৃতীয় স্থানে, তাদের পয়েন্ট ৫১৭। এরপর চতুর্থ, পঞ্চম, ষষ্ঠ, সপ্তম, অষ্টম, নবম ও দশম স্থানে রয়েছে যথাক্রমে ইংল্যান্ড (৫০২ পয়েন্ট), অস্ট্রেলিয়া (৪৯১ পয়েন্ট), জার্মানি (৪৭৯ পয়েন্ট), যুক্তরাষ্ট্র (৪৬২ পয়েন্ট), নিউজিল্যান্ড (৪৪৯ পয়েন্ট), সিঙ্গাপুর (৪৩১ পয়েন্ট) ও নরওয়ে (৪২৪ পয়েন্ট)।

সুইজারল্যান্ড বিশ্বের সবচেয়ে ইতিবাচক দেশ হিসেবে নির্বাচিত হওয়ার কারণ উল্লেখ করে ডেইলি পজিটিভ জানায়, দেশটি গতবার এ তালিকায় চতুর্থ স্থানে থাকলেও এবার শীর্ষে উঠে এসেছে সৃজনশীলতা ও মেধার পৃষ্ঠপোষকতায় উপযুক্ত প্রতিযোগিতা দেখানোর কারণে। এরমধ্যে সৌরশক্তি-চালিত উড়োজাহাজ সোলার ইমপালস ২ নির্মাণ প্রকল্প ও ইউরোপের পারমাণবিক গবেষণা প্রতিষ্ঠানের (সার্ন) বিজ্ঞানীদের ‘লার্জ হাড্রন কলিডার’ প্রকল্পে সহযোগিতার কথা উল্লেখ করা যায়। বৈশ্বিক গণতন্ত্র সূচক, শান্তি-সূচক, পর্যটন-বান্ধব দেশ সূচক ও শিক্ষা সূচকের মতো বেশ কিছু সূচকে সম্মানজনক স্থানলাভকারী দেশটির উৎপাদনশীলতা ও সমৃদ্ধি নিশ্চিতের কথাও উল্লেখ করা যায়। উদ্ভাবনী পরিবেশ ব্যবস্থাপনা চর্চার মাধ্যমে সুইজারল্যান্ড জলবায়ু পরিবর্তন, জীববৈচিত্র্য এবং বাসস্থান সুরক্ষায় বিশ্বে সবচেয়ে টেকসই দেশ হিসেবে আভির্ভূত হয়েছে।

বাংলাদেশ ও ভারতকে যৌথভাবে আঞ্চলিক ইতিবাচক দেশের তালিকায় শীর্ষে রাখার কারণ জানিয়ে সংস্থাটির পক্ষ থেকে বলা হয়, এ দুই প্রতিবেশী দেশ দেড় শতাধিক ছিটমহল বিনিময়ের মাধ্যমে এ বছর তাদের সীমান্ত ব্যবস্থাপনা ‘শিথিল’ করেছে এবং দীর্ঘদিনের এ বিতর্কের শান্তিপূর্ণভাবে অবসান ঘটিয়েছে। এটাকে বার্লিন দেওয়ালের পতনের মতো দেখা হয়। এছাড়াও বাংলাদেশ সম্প্রতি নিম্ন-মধ্য আয়ের দেশে উন্নীত হয়েছে। জলবায়ু পরিবর্তন মোকাবেলার ক্ষেত্রে বাংলাদেশ সামনে থেকে দক্ষ নেতৃত্ব দিচ্ছে। এরই স্বীকৃতি হিসেবে সম্প্রতি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের পক্ষ থেকে সম্মানজনক ‘চ্যাম্পিয়নস অব দ্য আর্থ অ্যাওয়ার্ড’ লাভ করেছেন। অন্যদিকে,  ভারত এ বছর কোচিন আন্তর্জাতিক বিমানবন্দর বানিয়েছে, যেটি পরিচালিত হবে পুরোপুরি সৌরশক্তিতে। এছাড়া, দেশটি তাদের মহাকাশ অভিযানও অব্যাহত রেখেছে। এরমধ্যে সম্প্রতি তাদের বহু তরঙ্গদৈর্ঘ্যভিত্তিক মহাকাশ পর্যবেক্ষক ‘অ্যাসট্রোসাট’ প্রক্ষেপণের কথা উল্লেখ করা যায়।

ডেইলি পজিটিভের আঞ্চলিক (মহাদেশীয়) ইতিবাচক দেশের তালিকায় স্থান পাওয়া অন্য দেশগুলোর মধ্যে রয়েছে- আফ্রিকায় নাইজেরিয়া, ইউরোপে ফিনল্যান্ড, উত্তর আমেরিকায় কিউবা ও দক্ষিণ আমেরিকায় চিলি।

বৈশ্বিক ও আঞ্চলিক অন্যান্য ইতিবাচক দেশগুলোকে এ সূচকে শীর্ষে রাখার কারণ হিসেবে তাদের অর্জন ও পদক্ষেপগুলোর কথাও উল্লেখ করে ডেইলি পজিটিভ।

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, নভেম্বর ০২, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।