ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

অজি নারীর দেড় কোটি টাকা লুটে নিল ‘ফেসবুক প্রেমিক’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৩ ঘণ্টা, নভেম্বর ২, ২০১৫
অজি নারীর দেড় কোটি টাকা লুটে নিল ‘ফেসবুক প্রেমিক’ ছবি: সংগৃহীত

ঢাকা: ফেসবুকে ‘প্রেম করে’ প্রতারকের কাছে তিন লাখ ডলার (এক কোটি ৬৭ লাখ টাকা) খোয়ালেন অস্ট্রেলিয়ার মেলবোর্নের এক নারী। ‘অ্যালান ম্যাককার্টি’ নামে একটি ফেসবুক অ্যাকাউন্টের মাধ্যমে ওই নারীর সঙ্গে ‘প্রেম’ করে তার দুর্বলতার সুযোগ নিয়ে এ অর্থ হাতিয়ে নিয়েছে প্রতারক।



সম্প্রতি এ ঘটনা ঘটে বলে সোমবার (২ নভেম্বর) আন্তর্জাতিক সংবাদমাধ্যমে জানানো হয়। এ খবর প্রকাশে অস্ট্রেলিয়ার ভোক্তা নিরাপত্তা কমিশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা গ্যারি নিওকামের বরাত দেয় সংবাদমাধ্যমগুলো।

নিওকাম বলেন, ম্যাককার্টি নামে ফেসবুক অ্যাকাউন্টটির প্রতারক নিজেকে স্কটল্যান্ডের নাগরিক এবং অস্ট্রেলিয়ায় বসবাসরত ‘ডিজাইনার’ বলে ওই নারীর কাছে পরিচয় দেয়। এরপর তার সঙ্গে আলাপ জমিয়ে ‘প্রেমের সম্পর্ক’ গড়ে তোলে।

ভোক্তা নিরাপত্তা কমিশনের এ কর্মকর্তা বলেন, এক পর্যায়ে ওই নারীর দুর্বলতার সুযোগ নিয়ে তার কাছে ‘ব্যবসা করার জন্য’ তিন লাখ ডলার সহযোগিতা চান। কথা মতো ওই নারী অনলাইনেই সে অর্থ শোধ করেন। এরপরই ওই নারীর সঙ্গে যোগাযোগ বন্ধ করে দেয় প্রতারক।

পরে কর্মকর্তাদের জানানো হলে তদন্ত করে দেখা যায়, ফেসবুক অ্যাকাউন্টটি নাইজেরিয়ার একটি কম্পিউটারে চালু করা এবং যে ব্যক্তির ছবি অ্যাকাউন্টটিতে প্রকাশ করা হয়েছে, তিনি যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় বসবাসরত একজন ক্যান্সার রোগী।

নিওক‍াম বলেন, এখন ওই ক্যান্সার রোগীর সঙ্গে যোগাযোগ করেও আসলে লাভ নেই। কারণ প্রতারকরা তার অ্যাকাউন্টের নিরাপত্তা ব্যবস্থার দুর্বলতার সুযোগ নিয়ে সেখান থেকে ছবি ভুয়া অ্যাকাউন্টে প্রকাশ করেছে, যেন কেউ অ্যাকাউন্টটি ভুয়া বলে শনাক্ত করলেও পরে কার্যত এগোতে না পারে।

এমন ঘটনা অস্ট্রেলিয়ায় আরও ঘটেছে। এরমধ্যে নর্থ সাউথ ওয়েলসের এক নারীর ৫০ হাজার ডলার হাতিয়ে নেওয়ার কথা উল্লেখ করা যায়। এ ধরনের ঘটনা কেবল পশ্চিম আফ্রিকা থেকে নয়, যুক্তরাষ্ট্র এবং সংযুক্ত আরব আমিরাত থেকেও ঘটে থাকে বলে জানান তদন্তকারীরা।

বাংলাদেশ সময়: ১৭০২ ঘণ্টা, নভেম্বর ০২, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।