ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

অক্টোবরে ভূমধ্যসাগর পাড়ি দিয়েছে দুই লাখেরও বেশি শরণার্থী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫০২ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১৫
অক্টোবরে ভূমধ্যসাগর পাড়ি দিয়েছে দুই লাখেরও বেশি শরণার্থী ছবি: সংগৃহীত

ঢাকা: চলতি বছর অক্টোবর মাসে রেকর্ড দুই লাখ ১৮ হাজারেরও বেশি শরণার্থী ও অভিবাসন প্রত্যাশী ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ পৌঁছেছেন। ২০১৪ সালের পুরো বছরেও এতো সংখ্যক মানুষ এ সাগর পাড়ি দেয়নি।



সোমবার (০২ নভেম্বর) এক পরিসংখ্যানে এ তথ্য জানিয়েছে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর।

সংস্থাটি জানায়, অক্টোবরে বিপজ্জনকভাবে সাগর পাড়ি দিয়ে ইউরোপ পৌঁছেছেন দুই লাখ ১৮ হাজার ৩৯৪ জন। ২০১৪ সালে পুরো বছরে ভূমধ্যসাগর পাড়ি দিয়েছিল দুই লাখ ১৬ হাজার ৫৪ জন।

অক্টোবর মাসের এই চিত্র শরণার্থী সংকটের প্রকটতার কথাই ফুটিয়ে তুলছে। এই মুহূর্তে এ সংকট মোকাবেলায় কার্যকর পদক্ষেপ না নেওয়া গেলে সামনে বিশ্বকে আরও ভয়াবহ পরিস্থিতির মুখোমুখি হতে হবে বলে মন্তব্য করে ইউএনএইচসিআর।

শীত খুব নিকটবর্তী উল্লেখ করে সংস্থাটি জানায়, চলতি বছর এ পর্যন্ত ছয় লাখেরও বেশি শরণার্থী গ্রিসে পৌঁছেছেন। এদের ৯৪ শতাংশই সিরিয়া, ইরাকসহ বিশ্বের সর্বোচ্চ দশ শরণার্থী সৃষ্টিকারী দেশ থেকে আগত।

চলতি বছর এ পর্যন্ত সাগরে ডুবে প্রাণ গেছে তিন হাজার ৪৪০ জনের। তবে সম্প্রতি গ্রিক উপকূলে নৌকাডুবিতে নিহত ১৫ অভিবাসন প্রত্যাশীকে এ পরিসংখ্যানের অন্তর্ভূক্ত করা হয়নি।

বাংলাদেশ সময়: ০৪৩১ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০১৫
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।