ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

মঙ্গলবার ভারতে নেয়া হবে ছোটা রাজনকে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৪ ঘণ্টা, নভেম্বর ৩, ২০১৫
মঙ্গলবার ভারতে নেয়া হবে ছোটা রাজনকে ছোটা রাজন

ঢাকা: সব কিছু ঠিক থাকলে মঙ্গলবার রাতেই ভারতে এসে পৌঁছানোর কথা ইন্দোনেশিয়ায় গ্রেফতার মাফিয়া ডন ছোটা রাজনের। ভারতের আনন্দবাজার পত্রিকা জানিয়েছে, ইতোমধ্যেই ইন্দোনেশিয়া সরকারের কাছে প্রয়োজনীয় কাগজপত্র জমা দিয়েছেন ভারতীয় প্রতিনিধিরা।

ছোটা রাজনকে প্রথমে রাজধানী দিল্লি নিয়ে আসবে ভারতীয় তদন্তকারীদের দলটি। তারপর সেখান থেকে তাঁকে মুম্বাই নিয়ে যাওয়ার পরিকল্পনা রয়েছে। আর সে ক্ষেত্রে মুম্বাইয়ের আর্থার রোড জেলে জায়গা হতে পারে রাজনের। আর্থার রোড জেলের যে সেলে মুম্বাই হামলায় ধৃত জঙ্গি আজমল কাসাব ছিল সেটাই সবচেয়ে সুরক্ষিত। সেখানেই রাখা হতে পারে ছোটা রাজনকে।

সরকারি সূত্রের খবরে আনন্দবাজার জানিয়েছে, যেহেতু রাজনের বিরুদ্ধে সব চেয়ে বেশি অভিযোগ মহারাষ্ট্রে, তাই তাঁকে মুম্বাইয়ে রাখার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। আর সেই কারণেই আর্থার রোড জেলকে বেছে নেওয়ার কথা ভাবা হয়েছে।

এদিকে রাজনের উপর দাউদ ইব্রাহিমের অনুচররা হামলা চালাতে পারে বলে আশঙ্কা করছে ভারতীয় পুলিশ। জেলের মধ্যে প্রতিপক্ষের উপরে আঘাত হানা মুম্বাই তথা ভারতের অপরাধ জগতের কাছে নতুন কিছু নয়। সোমবারই মেঙ্গালুরুর জেলে বন্দিদের মধ্যে সংঘর্ষে নিহত হয়েছে দাউদ গোষ্ঠীর সদস্য হিসেবে পরিচিত মাদুর ইউসুফ ও গণেশ শেট্টি। আর্থার রোড জেলেও বন্দি রয়েছে দাউদের কিছু সাগরেদ। তারা সুযোগ পেলেই রাজনের উপরে হামলা চালাতে পারে বলে মনে করছেন গোয়েন্দারা। তাই কাসাবের সেলে রাখার পাশাপাশি রাজনকে নিরাপত্তা দিতে সেলের চারপাশে ইন্দো-তিব্বত সীমান্ত পুলিশ (আইটিবিপি) মোতায়েনের কথা ভাবছে কেন্দ্র। কাসাবকে এই কেন্দ্রীয় বাহিনীর কম্যান্ডোরা পাহারা দিতেন। প্রয়োজনে কাসাবের মতোই জেলের মধ্যে বিশেষ আদালতে রাজনের বিচারের আর্জি জানাতে পারে মহারাষ্ট্র সরকার।
 
অস্ট্রেলিয়া থেকে ইন্দোনেশিয়ায় আসার সময় গত ২৬ অক্টোবর বালি বিমানবন্দরে তাকে গ্রেফতার করে ইন্দোনেশিয়ার পুলিশ। ভারতের কুখ্যাত এই আন্ডারওয়ার্ল্ড ডনের বিরুদ্ধে রয়েছে ২০টিরও বেশি হত্যা মামলা। ভারতীয় আন্ডারওয়ার্ল্ডের মুকুটবিহীন সম্রাট মাফিয়া ডন দাউদ ইব্রাহিমের সহচর হিসেবে অপরাধ জগতে পরিচিতি পেলেও বর্তমানে তার প্রবল প্রতিদ্বন্দ্বীতে পরিণত হয়েছে ছোটা রাজন।
 
বাংলাদেশ সময়: ১৪৩২ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০১৫
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।